রোহিঙ্গাদের ফেরতে চাপ বজায় রাখতে হবে : প্রধানমন্ত্রী

ফাইল ছবি

রোহিঙ্গাদের ফেরতে চাপ বজায় রাখতে হবে : প্রধানমন্ত্রী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রোহিঙ্গাদের সাহায্য সহযোগিতার পাশাপাশি তাদের নিজ দেশে ফেরত নিতে মিয়ানমারের ওপর চাপ বজায় রাখতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অস্ট্রেলিয়ায় তিনদিনের সরকারি সফরের প্রথম দিন শুক্রবার সিডনিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জুলি বিসপ এর সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আহ্বান জানান।

 বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা জানান। এ সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী এ সময় বলেন, রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে মিয়ানমার চুক্তি করেছে। কিন্তু তা বাস্তবায়ন হচ্ছে না। রোহিঙ্গাদের সাহায্য করে যেতে হবে। পাশাপাশি মিয়ানমার যাতে তাদের ফেরত নেয় সেজন্য চাপ বজায় রাখতে হবে।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন ও সর্বক্ষেত্রে নারীদের অংশগ্রহণে তার সরকারের পদক্ষেপ এবং প্রশাসন, বিচার বিভাগ ও সংসদে নারীদের অংশগ্রহণ ও ভূমিকার কথা উল্লেখ করেন।

ইন্টারকন্টিনেন্টাল সিডনি হোটেলে স্থানীয় সময় সকাল ১১টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। সিডনিতে অবস্থানকালে প্রধানমন্ত্রী এ হোটেলেই থাকছেন। আধাঘণ্টার এ বৈঠকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী নারীর ক্ষমতায়ন ও সর্বক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইমপ্রেশন লিডার হিসেবে অখ্যায়িত করেন। এ সময় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বার বার বলেন, আপনি (শেখ হাসিনা) একজন ইমপ্রেশন লিডার। বৈঠকে তিনি প্রধানমন্ত্রীর প্রশংসা করেন।


নিউজ টোয়েন্টিফোর/কেআই)

সম্পর্কিত খবর