‘আমি ভালো আছি’, কক্ষপথে গিয়ে থেলিসকে জানাল বঙ্গবন্ধু-১

‘আমি ভালো আছি’, কক্ষপথে গিয়ে থেলিসকে জানাল বঙ্গবন্ধু-১

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

‘আমি ভালো আছি’- কক্ষপথে গিয়ে নির্মাতা প্রতিষ্ঠান থেলিস অ্যালেনিয়া স্পেসকে জানালো বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।  

শুক্রবার দিবাগত রাত ২ টা ১৪ মিনিটে ফ্লোরিডার অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারের কেপ কেনভেরাল লঞ্চ প্যাড-৩৯ থেকে বাংলাদেশের এই স্বপ্ন মহাকাশপানে যাত্রা শুরু করে।

যুক্তরাষ্ট্রের মহাকাশ অনুসন্ধান ও মহাকাশ যান নির্মাতা প্রতিষ্ঠান স্পেস এক্সের ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে এটি উৎক্ষেপণের পর ৩ মিনিটের মধ্যে স্যাটেলাইটটি মহাকাশে পৌঁছে। আর এর ৩৩ মিনিট পর উৎক্ষেপণযান বা রকেট ফ্যালকন-৯ বঙ্গবন্ধু স্যাটেলাইটটিকে মহাকাশে ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত ভূ-স্থির পরিবহন কক্ষপথ (অরবিট প্লটে)  পৌঁছে দিয়ে আসে।

 

এরপর বঙ্গবন্ধু-১ নির্মাতা প্রতিষ্ঠানকে জানায়, ঠিক আছে সে। সবকিছুই চলছে নির্ধারিতভাবেই। এবার কিছু নির্ধারিত কর্মকাণ্ড সেরে কক্ষপথ ১১৯ দশমিক ১ দ্রাঘিমাংশে অবস্থান নেবে বঙ্গবন্ধু-১।

এদিকে স্পেস এক্স নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে, বঙ্গবন্ধু-১ এর উৎক্ষেপণ সম্পূর্ণ নির্ভুল ছিল।

এর আগে শুক্রবার দিবাগত রাত ২ টা ১৪ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড-৩৯ থেকে মহাকাশপানে যাত্রা শুরু করে বাংলাদেশের এই স্বপ্ন। এর আগে রাতে কেনেডি স্পেস সেন্টার থেকে প্রস্তুতি শুরু হওয়ার তথ্য জানিয়েছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

এর আগে গতকাল বৃহস্পতিবার রাত ৩টা ৪৭ মিনিটে বঙ্গবন্ধু-১ এর যাত্রা বাতিলের পর স্পেসএক্স জানিয়েছিল শেষ মুহূর্তে গ্রাউন্ড সিস্টেমে সমস্যা দেখা দেয়ায় উৎক্ষেপণ বাতিল করা হয়। ওড়ানের জন্য রাখা রিজার্ভ ডে আজ শুক্রবার একই সময়ে ‘বঙ্গবন্ধু-১’ আবারও উৎক্ষেপণের চেষ্টা করা হবে বলে জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

 

সম্পর্কিত খবর