এলেঙ্গায় জঙ্গিবিরোধী অভিযানে ২ ভাই আটক, ড্রোন উদ্ধার

এলেঙ্গায় জঙ্গিবিরোধী অভিযানে ২ ভাই আটক, ড্রোন উদ্ধার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গায় মসিন্দা গ্রামের পীর আবুল হোসেন চিশতির বাড়িতে অভিযান চালিয়ে জেএমবির সক্রিয় দুই সদস্যকে আটক করেছে র‌্যাব। প্রায় সাড়ে সাত ঘণ্টা অভিযান চালিয়ে সেখান থেকে মঙ্গলবার সকাল সাড়ে সাতটার দিকে একটি অত্যাধুনিক ড্রোন, বেশ কয়েকটি চাপাতি, চাইনিজ কুড়াল ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়।

এ সময় পীর সৈয়দ আবুল হোসেন চিশতির দুই ছেলে মাছুম (৩০) ও খোকনকে (২৫) আটক করে র‌্যাব। এর আগে সোমবার রাত ১২ টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে ওই বাড়িটি র‌্যাব ১২ এর সদস্যরা ঘিরে ফেলে।

র‌্যাব ১২ এর অধিনায়ক সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর জানান, কালিহাতি উপজেলার এলেঙ্গা পৌর এলাকার মসিন্দা গ্রামের পীর সৈয়দ আবুল হাসান চিশতির বাড়িতে একদল জঙ্গি অবস্থান করেছে এমন গোপন সংবাদের ভিত্তিতে টাঙ্গাইল র‌্যাবের একটি দল সন্ধ্যা থেকেই ওই বাড়িটি নজরে রাখে। পরে র‌্যাব নিশ্চিত হয় যে রাতেই ওই বাড়িতে বেশ কয়েকজন জঙ্গি অবস্থান করছে। এর প্রেক্ষিতে রাতে ওই বাড়িটিতে অভিযান শুরু করা হয়।

তিনি আরও জানান, টাঙ্গাইলে আটককৃত দুই জঙ্গির দেওয়া তথ্যের ভিত্তিতে ঢাকার মিরপুরে জঙ্গি সন্দেহে অভিযান চলে।

মঙ্গলবার সকাল সাড়ে সাতটার দিকে র‌্যাবের এই অধিনায়ক সাংবাদিকদের জানান, দীর্ঘদিন ধরে তারা জঙ্গি তৎপরতার সাথে জড়িত। আটককৃত দুই ভাইয়ের মধ্যে খোকন কম্পিউটারে খুবই পারদর্শী। তারা অত্যাধুনিক ড্রোন তৈরি করেছে। এই ড্রোনের মাধ্যমে তার বড় ধরনের নাশকতার পরিকল্পনা করেছিল।

এদিকে স্থানীয় আব্দুল জানান, মসিন্দা গ্রামের সৈয়দ আবুল হোসেন চিশতির ছেলে মাসুম বাড়ির কাছে মসিন্দা বাজারে চিশতিয়া ফার্মেসি এন্ড স্টেশনারি দোকান চালাত। আর খোকন টাঙ্গাইল শহরের ভিক্টোরিয়া রোডে ক্যাপসুল মার্কেটে একটি কম্পিউটারের ব্যবসা পরিচালনা করতো। খোকন রাজশাহী, খুলনা ও ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করেছে। মাসুম প্রায় নয় বছর মালয়েশিয়ায় ছিল। গত প্রায় তিন বছর আগে দেশে ফিরে আসে।

তাদের আদি বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ এলাকায়। প্রায় ২২ বছর আগে তারা এলেঙ্গার মসিন্দা গ্রামে এসে বসবাস শুরু করেন। গত প্রায় আড়াই বছর আগে সৈয়দ আবুল হোসেন চিশতি মারা যান। প্রতি বছর ২৪ অক্টোবর তার বাড়িতে ওরস হতো। সৈয়দ আবুল হোসেন চিশতি মারা যাবার পর তার আরেক ছেলে তাপস তার বাবার এসব কিছু পরিচালনা করতো।

সম্পর্কিত খবর