সালমান শাহর মৃত্যুবার্ষিকীতে শোকের বদলে ক্ষোভ

সংগৃহীত ছবি

সালমান শাহর মৃত্যুবার্ষিকীতে শোকের বদলে ক্ষোভ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

আজ বাংলা চলচ্চিত্রের ক্ষণজন্মা উজ্জ্বল নক্ষত্র সালমান শাহর ২১তম প্রয়াণ দিবস। এই দিনে শোকের পরিবর্তে ক্ষোভ দেখা গেছে চিত্রনায়কের স্বজন ও ভক্তদের মধ্যে। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর ১১/বি নিউ ইস্কাটন রোডের ইস্কাটন প্লাজার বাসার নিজ কক্ষে সালমান শাহকে ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। এরপর এ নিয়ে মামলাও হয়।

তবে দীর্ঘ ২১ বছরেও সেই মামলার নিষ্পত্তি হয়নি।

২১ বছর পর সালমান শাহর মৃত্যু ‘হত্যাকাণ্ড’ হিসেবে আবার আলোচনায় উঠে এসেছে। ‘সালমান শাহ ভক্ত ঐক্যজোট’ নামে ভক্তদের বিভিন্ন সংগঠনের ব্যানারে আজ সালমানের কবরে শ্রদ্ধা নিবেদন, দোয়া মাহফিল ও বিকেলে সিলেট নগরের কেন্দ্রস্থল কোর্ট পয়েন্টে মানববন্ধন, সমাবেশ ও বিক্ষোভ মিছিল হয়। সমাবেশে সালমান শাহর মা নীলা চৌধুরী বক্তব্য দেন।

সমাবেশ থেকে সালমান শাহর মৃত্যুকে হত্যা দাবি করে দায়ীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করা হয়।

সালমান শাহর মৃত্যুর পর তার স্ত্রী সামিরা হক, চলচ্চিত্র প্রযোজক ও ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইসহ ১১ জনকে দায়ী করে হত্যা মামলা দায়ের করেন সালমানের পরিবারের সদস্যরা। অন্য অভিযুক্ত ব্যক্তিরা হলেন সামিরার মা লতিফা হক লুসি, রিজভী আহমেদ ওরফে ফরহাদ, সহকারী নৃত্যপরিচালক নজরুল শেখ, ডেভিড, আশরাফুল হক ডন, রাবেয়া সুলতানা রুবি, মোস্তাক ওয়াইদ, আবুল হোসেন খান ও গৃহকর্মী মনোয়ারা বেগম।

জানা গেছে, পুলিশ দুই দফা ময়নাতদন্ত করে এই ঘটনাকে আত্মহত্যা বলেছিল। কিন্তু সালমান শাহর পরিবার থেকে নারাজি আবেদন করা হয়। মামলাটির বিচার বিভাগীয় তদন্তও হয়েছিল। এখন মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) আছে।

সম্পর্কিত খবর