ইসরাইলের বিপক্ষে মেসিকে না খেলার আহ্বান

ইসরাইলের বিপক্ষে মেসিকে না খেলার আহ্বান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আগামী ৯ জুন ইসরাইলের বিপক্ষে প্রীতি-ম্যাচ খেলার কথা রয়েছে আর্জেন্টিনার। জেরুজালেমে অনুষ্ঠিতব্য এই ম্যাচ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসিকে এই ম্যাচ না খেলার আহ্বান জানিয়েছেন ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি জিব্রিল রজৌউব।

বিরোধপূর্ণ জেরুজালেমে অনুষ্ঠেয় ম্যাচটিকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ইসরাইল ব্যবহার করছে অভিযোগ এনে এই আহ্বান জানান তিনি।

মেসি যদি এই ম্যাচ খেলেন তাহলে প্রতিবাদ হিসেবে মেসির ফটো ও জার্সি পোড়ানোরও আহ্বান জানান জিব্রিল।

বিশ্বের তিনটি প্রধান ধর্মের মানুষদের কাছে পবিত্র ভূমি হিসেবে স্বীকৃত জেরুজালেম। কিন্তু এটি এককভাবে অধিকার করে রেখেছে ইসরাইল। ফিলিস্তিনদের ওপর ধারাবাহিক গণহত্যা চালিয়ে আসছে তারা।

এর প্রতিবাদ হিসেবে ইসরাইলের বিপক্ষে জেরুজালেমে প্রীতি ম্যাচ না খেলার আহ্বান জানিয়ে রোববার এক সংবাদ সম্মেলনে জিব্রিল বলেছেন, ম্যাচটি ইসরাইল রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। জেরুজালেমে এই ম্যাচ আয়োজন করে ইসরাইল সরকার রাজনৈতিক ফায়দা লুটতে চাইছে।

সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, মেসি শান্তি ও ভালোবাসার প্রতীক। আরব ও মুসলিম রাষ্ট্রে তার ১০ মিলিয়ন ভক্ত আছে। তাকে ইসরাইলের রাজনৈতিক ফায়দার অংশ না হওয়ার আহ্বান জানাচ্ছি। তা না হলে, আমরা সবার প্রতি আহ্বান জানাচ্ছি, সবাই যেন মেসির ফটো ও জার্সি পুড়িয়ে ফেলে।

জেরুজালেমের যে স্টেডিয়ামে প্রীতি ম্যাচটি হওয়ার কথা রয়েছে সেখানে এক সময় ফিলিস্তিনের একটি গ্রাম ছিল। দখলদার ইসরাইলের সেনাবাহিনী ১৯৪৮ সালে স্টেডিয়ামটি তৈরির সময় ফিলিস্তিনের গ্রামটি ধ্বংস করে দেয়।


(নিউজ টোয়েন্টিফোর/কেআই)

সম্পর্কিত খবর