ছাত্রদের প্যান্টের বদলে স্কার্ট!

ছাত্রদের প্যান্টের বদলে স্কার্ট!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যেসব ছাত্রদের গরমে স্কুল প্যান্ট পরতে সমস্যা হয়, তাদের ‘লিঙ্গ-নিরপেক্ষ’ ইউনিফর্ম নীতির অংশ হিসেবে স্কার্ট পরার বিধান করেছে ব্রিটেনের এক স্কুল কর্তৃপক্ষ।  

অক্সফোর্ডশায়ারের চিলটার্ন এজ হাই স্কুল নামের ওই বিদ্যাপীঠে ছাত্রদের হাফ প্যান্ট পরা নিষিদ্ধ করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানটি বলছে, যেসব ছেলেরা প্যান্ট পরতে চায় না, তাদের অবশ্যই স্কার্ট পরতে হবে।

চলতি শিক্ষা বছরের শুরুতে বাধ্যতামূলক ইউনিফর্ম হিসেবে প্যান্ট বা স্কার্ট পরার নিয়ম চালু করে সনিং কমনের স্কুলের নেতারা।

স্কুল কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে এক শিক্ষার্থীর বাবা অ্যালেস্টার ভিন্স-পোর্টেয়াস জানতে চান যে, তার ছেলে দর্জি দিয়ে বানানো হাফ প্যান্ট পরতে পারবে কিনা? 

তবে স্কুল জানায় যে, এটি ইউনিফর্মের অংশ নয়। ভিন্স-পোর্টেয়াসকে আরও জানানো হয় যে, ইউনিফর্ম নীতি এখন লিঙ্গ-নিরপেক্ষ এবং ছেলেরা চাইলে অবশ্যই স্কার্ট পরতে পারবে।

তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীরা যাতে আরও বেশি স্বাছন্দ্যবোধ করতে পারে, সেজন্য স্কুলগুলো লিঙ্গ-নিরপেক্ষ নীতি গ্রহণ করছে।  

অনেক স্কুল নিয়ম করেছে যে, স্কার্ট ও প্যান্ট দুটোই উভয় লিঙ্গের শিক্ষার্থীরা পরতে পারবে।

ওইসব স্কুল কর্তৃপক্ষের মত, এর মাধ্যমে সমতা আইনে তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীদের বৈষম্য থেকে রক্ষা করা সম্ভব হবে।

এদিকে ব্রিটেনের সেনাবাহিনী জানিয়েছে, তারা তাদের সদর দপ্তরে লিঙ্গ-নিরপেক্ষ টয়লেট স্থাপন করেছে। শুধু তাই-ই নয়, হ্যাম্পশায়ারের অ্যানডেভারে টয়লেট থেকে ‘নারী’ ও ‘পুরুষ’ সম্বলিত লেখা ও প্রতীক সরিয়ে ফেলা হয়েছে। ব্রিটেনজুড়ে লিঙ্গ সমতার লক্ষ্যে যে পরিবর্তন হচ্ছে সেটিই সেনাবাহিনী ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে দেখা যাচ্ছে।

এমনকি অন্তর্ভুক্তিমূলক ও বৈচিত্র্যপূর্ণ পরিবেশ সৃষ্টিতে ব্যর্থ হলে পদোন্নতি আটকে দেয়া হবে বলে কর্মকর্তাদের সতর্ক করে দিয়েছেন ঊর্ধ্বতনরা।

সূত্র: দ্য ইনডিপেনডেন্ট, হাফিংটন পোস্ট

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর