তবুও ‘ভিএআর’ এর পক্ষে এই কোচ

ইরান-স্পেন খেলার দৃশ্য।

তবুও ‘ভিএআর’ এর পক্ষে এই কোচ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাশিয়া বিশ্বকাপে যুক্ত হয়েছে নতুন প্রযুক্তি ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। গতরাতে এই ভিএআর না থাকলে ইরান-স্পেন ম্যাচের ফলাফলটা ভিন্ন হতো। আর তাতে ফল হতো ড্র। ড্র হলে পরের পর্বে ইরানের ওঠার সম্ভাবনাটাও বাড়তো।

কিন্তু ভিএআরের ব্যবহারে গোল বাতিল হয়ে যাওয়ায় সেটি আর হয়নি। দৃশ্যত ভিএআরের কারণে হেরে গেছে ইরান।

তবু ইরানের জাতীয় দলের কোচ কার্লোস কেইরুস ভিএআরের পক্ষেই কথা বলেছেন। তিনি চান ভিএআরের ব্যবহার অব্যাহত থাকুক।

তিনি দলের স্বার্থ দূরে সরিয়ে রেখে একজন প্রকৃত ফুটবলপ্রেমী হিসেবে বলেছেন, ফুটবলে স্বচ্ছতা বাড়াবে ভিএআর। ভিএআর যদি আরও ছয় মাস পরে চালু হতো, তাহলে হয়তো আমরা এক পয়েন্ট পেতে পারতাম। কিন্তু ফুটবলের স্বচ্ছতা বাড়ানোর জন্যই ভিএআর দরকার।

ইরানি খেলোয়াড়দের পারফরম্যান্স সম্পর্কে বলেছেন, ‘পারফরম্যান্স অনুযায়ী আমরা আরেকটু ভালো ফল পেতে পারতাম, কিন্তু এটাই ফুটবল। আমাদের পক্ষে কেবল দুইটি ফলাফলই অর্জন করা সম্ভব ছিল- হয় আমরা জিতব, না হয় শিখব। জিততে পারিনি ঠিকই, কিন্তু এ ম্যাচ থেকে আমরা অনেক কিছু শিখেছি। ’

উল্লেখ্য, গতরাতে ইরান-স্পেন ম্যাচের দ্বিতীয়ার্ধে ডিয়েগো কস্তার গোলের কিছুক্ষণ পরই ম্যাচে সমতা এনে ফেলেছিল ইরান। সবাই মিলে উল্লাসও শুরু করে দিয়েছিল তারা। কিন্তু পরে নতুন ব্যবস্থা ভিএআরের সহায়তা নিয়ে দেখা যায়, গোলের আগে অফসাইডে ছিলেন সাঈদ এযযাতুল্লাহি। গোলটিও তাই বাতিল হয়ে যায়। ফলে ১-০ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয় ইরানকে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর