যে কারণে ভালো খেলতে পারছেন না মেসি

মেসি

যে কারণে ভালো খেলতে পারছেন না মেসি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বরাবরই তাকে নিয়ে ভক্ত-সমর্থকদের আশা থাকে আকাশচুম্বী। কিন্তু, ক্লাব পর্যায়ের দূরন্ত চিতা যেন জাতীয় দলে গুলিবিদ্ধ আহত বাঘ! এর আগের বিশ্বকাপেও নিজেকে পুরোপুরি মেলে ধরতে পারেননি মেসি। শিরোপা হাতছাড়া হওয়ার বেদনা তাকে তাড়িয়ে বেড়িয়েছে এই চার বছর। এমনকি খেলাও ছেড়ে দিতে চেয়েছিলেন মনের কষ্টে।

এবার তাই মনোবল আরও শক্ত করে বিশ্বকাপ ময়দানে পা রেখেছেন এই ফুটবল জাদুকর। কিন্তু, না, এবার তো বিশ্বকাপে চেনাই যাচ্ছে না তাকে। নিজের মতো করে খেলতেই পারছেন না। ক্লাব ফুটবল শাসন করা খেলোয়াড় হঠাৎই যেন ছন্দ হারিয়ে ফেলেছেন।
কেন এ বিপর্যয়? বিশ্লেষণ করেছেন বিবিসির ক্রীড়া সাংবাদিকরা। তারা তুলে ধরেছেন ৫ কারণ।

১. ক্লান্তি: ২০১৭-১৮ ইউরোপীয় মৌসুমে মেসি খেলেছেন ৫৪টি ম্যাচ। মাঠে ছিলেন মোট ৪৪৬৮ মিনিট। ম্যাচপিছু গড় ৮২.৭ মিনিট। অতিরিক্ত নির্ভরতার কারণে প্রায় সব ম্যাচের গোটা সময় ধরেই খেলানো হয়েছে তাকে। এই ক্লান্তি তাকে শারীরিক ও মানসিকভাবে দুর্বল করে দিয়েছে।

২. চোট: চোটের কারণে শারীরিকভাবে পুরোপুরি ফিট নন মেসি। আর্জেন্টিনার পত্রিকা ক্লারিনের দাবি, ডান-পায়ের ঊরুর মাংসপেশিতে সামান্য চোট রয়েছে ফুটবলের বরপুত্রের। যে কারণে দৌড়ানো ও গতি পরিবর্তন করতে কিছুটা সমস্যা হচ্ছে।

৩. সতীর্থদের বাজে পারফরম্যান্স: এই বিষয়টি মেসির খারাপ খেলার অন্যতম একটি কারণ। দলগতভাবেই খারাপ খেলছে আর্জেন্টিনা। সতীর্থদের কাছ থেকে বিশেষ সহযোগিতা পাচ্ছেন না মেসি। ক্লাবে সতীর্থদের কাছ থেকে যেভাবে সহযোগিতা পেয়েছেন, তারা যেভাবে মেসিকে বুঝতেন, মেসিকে দিয়ে গোল করাতে পারতেন, জাতীয় দলের এসে যেন সবই ওলট-পালট হয়ে গেছে। খাপ খাওয়াতে পারছেন না মেসি। এখানে মিডফিল্ড থেকেও বল যাচ্ছে না প্রতিপক্ষের গোলপোস্টের কাছে বা মেসির পায়ে। শুধু দৌড়ে যাচ্ছেন কিন্তু বল পাচ্ছেন না। আর এটাই মেসির বাজে পারফর্মেন্সের অন্যতম কারণ।  

৪. রোনালদোর সঙ্গে তুলনা: প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো রয়েছেন আগুনে ফর্মে। বিশ্বকাপ শুরুর আগে থেকেই মেসির সঙ্গে চলছে তার তুলনা। এটা মেসিকে মানসিকভাবে চাপে রেখেছে। অন্যদিকে টুর্নামেন্টে টিকে থাকার অনিশ্চয়তাও চাপে রাখছে ফুটবলের বরপুত্রকে।

৫. ফোরলানের দৃষ্টিতে: ২০১০ বিশ্বকাপের অন্যতম সেরা খেলোয়াড় উরুগুয়ের ডিয়েগো ফোরলান মনে করেন, বিশ্বকাপ জয়ের প্রচণ্ড চাপের জন্যই দলটি ভালো পারফর্ম করতে পারছে না। তৃতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়ে রাশিয়ায় এসেছে আর্জেন্টিনা। ১৯৮৬ বিশ্বকাপে শেষবার জিতেছিলেন আলবিসেলেস্তেরা। ৩২ বছর কেটে গেলেও সোনার হরিণ আর ছোঁয়া হয়নি দলটির। তাই শিরোপা জয়ের প্রত্যাশা আর্জেন্টিনাকে তাড়িয়ে বেড়াচ্ছে। খেলোয়াড়রা বিশ্বকাপ উপভোগ করতে পারছে না। আর আপনি যদি খেলাটা উপভোগ না করে প্রত্যাশা হিসেবে নেন, তাহলে স্বাভাবিকভাবেই ভালো করতে পারবেন না।

সম্পর্কিত খবর