ইউক্রেন ইস্যু: যুক্তরাষ্ট্রের তৎপরতা ঠেকাতে রাশিয়া-চীনের জোট

সংগৃহীত ছবি

ইউক্রেন ইস্যু: যুক্তরাষ্ট্রের তৎপরতা ঠেকাতে রাশিয়া-চীনের জোট

অনলাইন ডেস্ক

ইউক্রেন ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার সম্পর্ক যখন তলানিতে গিয়ে ঠেকেছে তখন ন্যাটোর তৎপরতা ঠেকাতে এবার জোট বেঁধেছে রাশিয়া ও চীন। বেশ কয়েকটি ইস্যুতে নিজেদের মধ্যে ঐকমত্য দেখাতে একটি বিবৃতি দিয়েছে বেইজিং ও মস্কো। তবে পুতিন, শি জিনপিং জোটের কড়া সালোচনা করেছে যুক্তরাষ্ট্র।  

শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আমন্ত্রণ পেয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেন পরিস্থিতির প্রেক্ষাপটে পুতিনের এই চীন সফরকে ঘিরে বাড়তি গুরুত্ব পেয়েছে বেইজিং ও মস্কো সম্পর্ক। শুক্রবার শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসেন পুতিন। ইউক্রেন সংকট নিয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান প্রদর্শন করে উভয় দেশ।

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর আরও সম্প্রসারণের উদ্যোগও প্রত্যাখ্যান করে বিবৃতিতে দুই নেতাই ইউরোপ ও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের নেতিবাচক প্রভাবের সমালোচনা করেনে।

তবে একে অপরের ভূয়সী প্রশংশা করেন।

মুখোমুখি এ বৈঠকে উঠে আসে আঞ্চলিক এবং আন্তর্জাতিক নানা পরিস্থিতি। একটি নতুন পাইপলাইনে চীনকে ৩০ বছর গ্যাস সরবরাহের একটি চুক্তিতে সম্মত হয়েছে রাশিয়া। অকাস চুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে চীন-রাশিয়া। বেইজিংয়ের এক চীনা নীতির প্রতিও সমর্থন জানিয়েছে মস্কো।

আরও পড়ুন:

শিশুর পায়ুপথে নির্যাতন, গ্রেপ্তার যুবক


তবে বেইজিং মস্কোর ন্যাটো বিরোধী জোটের ঘোর বিরোধিতা করেছে হোয়াইট হাউজ। যুক্তরষ্ট্রে বলছে, বেইজিং বৈঠকে পশ্চিমা জোটকে নড়বড়ে করতে কোন জোট কাজে আসবেনা।  

news24bd.tv রিমু