সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের অতীত রেকর্ড সুখকর নয়

সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের অতীত রেকর্ড সুখকর নয়

সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের অতীত রেকর্ড সুখকর নয়

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আজ রাতে রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। ম্যাচটি শুরু হবে আজ দিবাগত রাত ১২টায়। কিন্তু সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের অতীত ইতিহাস খুব একটা সুখকর নয়। তাই দলকে নতুন করে সাজাচ্ছেন কোচ তিতে।

দলের আক্রমনভাবে আনছেন পরিবর্তন।

ইতোমধ্যে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে 'ই' গ্রুপে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে ৫ বারের চ্যাম্পিয়নরা। সার্বিয়ার বিপক্ষে জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া প্রায় নিশ্চিত। ড্র করলেও দ্বিতীয় পর্বে উঠে যাবে ব্রাজিল।

এমনকি হারলেও নক আউট পর্বে যাওয়ার সম্ভাবনা থাকবে। তবে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে পা রাখতে চায় পাঁচ বারের বিশ্বকাপজয়ীরা। অতীতের কথা মাথায় রেখে তাই সার্বিয়াকে বেশ গুরুত্বের সঙ্গে নিচ্ছেন ব্রাজিল কোচ তিতে।

বিশ্বকাপে সাবেক যুগোশ্লাভিয়ার (দেশটি ভেঙে একাধিক রাষ্ট্র গঠিত হয়, সার্বিয়া তার একটি) সঙ্গে ব্রাজিলের অতীত রেকর্ড খুব একটা সুখকর নয়। ১৯৩০ সালের প্রথম বিশ্বকাপেই দেখা হয়েছিল দু'দলের। ম্যাচটি ব্রাজিল ২-১ গোলে হেরে যায়।

এরপর ১৯৫০ সালের বিশ্বকাপে আবারও দেখা হয় দু'দলের। এবার ২-০ গোলে জয়ী হয় ব্রাজিল। পরের আসরে আবারও মুখোমুখি হয় ব্রাজিল-সার্বিয়া। ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। সর্বশেষ ১৯৭৪ সালের বিশ্বকাপে মুখোমুখি হয় দু'দল। এই ম্যাচটিও ড্র হয়। অর্থাৎ, জয়-পরাজয়ের বিচারে সার্বিয়া-ব্রাজিল সমানে সমান।

২০০২ বিশ্বকাপ পর্যন্ত সার্বিয়া খেলেছে যুগোস্লাভিয়ার পতাকার তলে। ২০০৬ সালে খেলেছে সার্বিয়া ও মন্টোনেগ্রো নামে। ২০১০ বিশ্বকাপে প্রথম খেলে সার্বিয়া নামে। ২০১৪ সালে খেলার সুযোগ না পেলেও এবার দলটিকে বেশ গতিশীল মনে হচ্ছে। প্রথম ম্যাচেই কোস্টারিকাকে ১-০ গোলে হারিয়ে দেয় সার্বিয়া। দ্বিতীয় ম্যাচে অবশ্য ২-১ গোলে সুইজারল্যান্ডের কাছে হেরে যায়। আজ নামছে গ্রুপের শেষ ম্যাচে ব্রাজিলের বিপক্ষে।

ম্যাচে জয় পেতে সোচিতে দলের শেষ অনুশীলনে কৌশলকে কিছু পরিবর্তন এনেছেন তিতে। সার্বিয়ার ম্যাচে যাতে একটু বেশি জায়গা নিয়ে খেলতে পারেন নেইমার, সেজন্য কুতিনহোকে বাঁ প্রান্ত দিয়ে খেলানোর পরিকল্পনা করেছেন কোচ। ফর্মে থাকা কুতিনহো এরই মধ্যে সুইজারল্যান্ড ও কোস্টারিকা ম্যাচে গোল করেছেন। তাকে দিয়ে উইং ধরে খেলাতে চাইছেন তিতে। এতে করে তার বিশ্বাস নেইমার অনেক বেশি বল পাবেন গোল করার জন্য। সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে ব্রাজিল। পরের ম্যাচে কোস্টারিকাকে হারায় ২-০ গোলে। দুই ম্যাচে তিতে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের খেলিয়েছেন ৪-২-৩-১ ছকে। দুই ম্যাচে সেলেকাওদের একমাত্র স্ট্রাইকার ছিলেন জেসুস। নেইমার খেলেছেন মধ্যমাঠে কুতিনহো ও উইলিয়ানের সঙ্গে। মস্কোর বিখ্যাত স্পার্তাক মাঠে শুধু স্ট্রাইকার হিসেবে নেইমারকে দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।


(নিউজ টোয়েন্টিফোর/কেআই)

সম্পর্কিত খবর