ফ্রান্সের তারুণ্য শক্তির মুখোমুখি উরুগুয়ের অভিজ্ঞতা

ফ্রান্সের তারুণ্য শক্তির মুখোমুখি উরুগুয়ের অভিজ্ঞতা

ফ্রান্সের তারুণ্য শক্তির মুখোমুখি উরুগুয়ের অভিজ্ঞতা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আজ শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনালের লড়াই। শেষ ষোল থেকে টিকে আছে আট দল। এ পর্ব শেষে বিদায় নিবে আরো চার দল। প্রথম দিনেই অভিজ্ঞতায় ভরপুর ল্যাটিন আমেরিকার দেশ উরুগুয়ের মুখোমুখি হচ্ছে তারুণ্যের মিশেলে গড়া ইউরোপের দেশ ফ্রান্স।

দু'দলই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন।

উরুগুয়ের বিশ্বকাপ খরা ৬৮ বছরের আর এ দিকে ফ্রান্সের শিরোপা খরা ২০ বছরের। আজ যারা জিতবে তারাই এগিয়ে যাবে শিরোপা খরা কাটানো মিশনের পরের ধাপে। যারা পরাজিত হবে তাদের শিরোপা খরায় যুক্ত হবে আরো চার বছরের অপেক্ষা অর্থাৎ তাদের অপেক্ষা করতে হবে ২০২২ কাতার বিশ্বকাপ পর্যন্ত।

এবারের বিশ্বকাপে এ দু’টি দলই অপরাজিত থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টারে পা রেখেছে। উরুগুয়ে তাদের প্রথম পর্বের তিনটি ম্যাচেই জয় পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় এবং শেষ ষোলতে ২০১৬ ইউরো জয়ী রোনালদোর পর্তুগালকে পরাজিত করে কোয়ার্টারে পা রাখে। অন্যদিকে ফ্রান্স প্রথম পর্বে দুটি ম্যাচে জয়, একটি ড্র নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় এবং শেষ ষোলতে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেসির আর্জেন্টিনাকে এমবাপ্পের দুর্দান্ত গতির পারফরম্যান্সে পরাজিত করে কোয়ার্টারে পা রাখে।

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে দল দুটির বর্তমান স্কোয়াড, খেলোয়াড়দের স্কিল ও পারফরম্যান্স বিবেচনায় ম্যাচটি এই বিশ্বকাপের অন্যতম সেরা হাইভোল্টেজ ম্যাচে পরিণত হয়েছে । ইউরোপের গণমাধ্যমগুলো বলছে, ‘অঘোষিত ফাইনাল। ’ লড়াইটা ফ্রান্সের তারুণ্য শক্তির আর উরুগুয়ের অভিজ্ঞতার।

যদি বলা হয় বিশ্বকাপে ইউরোপের সেরা তিন দল কোন তিনটি? তাহলে ইতালি, জার্মানির পর স্পেন, ফ্রান্স বা ইংল্যান্ডের নাম আসতে পারে। আর একই তালিকা যদি ল্যাতিন আমেরিকার ক্ষেত্রে করা লাগে তাহলে আর্জেন্টিনা, ব্রাজিলের পর নিশ্চিত আসবে উরুগুয়ের নাম।

১৯৩০ ও ১৯৫০ সালে দুইবার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে উরুগুয়ে। অন্যদিকে ১৯৯৮ সালে নিজেদের একমাত্র বিশ্বকাপ ঘরে তোলে ফ্রান্স। আজকের লড়াই হবে বিশ্বকাপের একমাত্র কোয়ার্টার ফাইনাল যেখানে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন পরস্পরের মুখোমুখি হবে। এই নিয়ে সপ্তমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলবে ফ্রান্স। শেষ আটের আগের ছয় ম্যাচে চার জয়ের সঙ্গে আছে দুই হার। অন্যদিকে এর আগে উরুগুয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছে চারবার।

দুই দলের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে উরুগুয়ে। আটবারের মোকাবেলায় তিন জয় ল্যাতিন আমেরিকার দেশটি, একবার জিতেছে ফ্রান্স। চারটি ম্যাচ ড্র হয়েছে। সর্বশেষ তারা মুখোমুখি হয়েছিল ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে। সেখানে গ্রুপ পর্বের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল। ১৯৬৬, ২০০২ এবং ২০১০ বিশ্বকাপে তিনবার খেলেছে দুই দল। ১৯৬৬ সালের ম্যাচে জয় পায় উরুগুয়ে।

লড়াইয়ের মঞ্চ একেবারে প্রস্তুত। প্রস্তুত দুই দলের যোদ্ধারাও। একের পর এক আক্রমণ, পাল্টা আক্রমণে ম্যাচটা দারুণভাবে জমে উঠবে আশা করা যায়।   তারুণ্যের মিশেলে গড়া দল ফ্রান্সের এবারের বিশ্বকাপের স্লোগান হচ্ছে ''তোমার শক্তি, তোমার আবেগ, চলে আসো লাস ব্লুস'' আর অভিজ্ঞতায় ভরপুর উরুগুয়ের “সূর্যের আলোকে রাশিয়ার আকাশ হবে আলোকিত নীল”। অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে গড়া দলের মধ্যে কারা শেষ পর্যন্ত নিজেদের স্লোগান সামনে এগিয়ে নিয়ে সেমিফাইনালের টিকিট পায় তাই এখন দেখার অপেক্ষা!


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর