শাওমির কাছে বাজার হারাচ্ছে স্যামসাং!

শাওমির কাছে বাজার হারাচ্ছে স্যামসাং!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দিনের পর দিন গড়াচ্ছে আর স্যামসাং ফোনের বিক্রি কমছেই। নতুন ফ্ল্যাগশিপ নিয়েও তারা অবস্থান ধরে রাখতে পারছে না।

এক সমীক্ষায় দেখা গেছে, স্যামসাং যতগুলো গ্যালাক্সি এস৭ বিক্রি করেছে, তার চেয়ে এস৮ বিক্রি হয়েছে কম। আর এস৯ তো বিক্রি হয়েছে আরও কম।

নোট সিরিজের ক্ষেত্রে স্যামসাংয়ের অবস্থা আরও করুণ; নোট৭ বিস্ফোরণ কাহিনীর পর হারানো ফ্যানদের আর ফিরে পায়নি দক্ষিণ কোরিয়ান এই ইলেকট্রনিক জায়ান্ট। তবে ফোন বিস্ফোরণ নয়, কারণ হিসেবে বাজার বিশ্লেষকরা ফোনে নতুনত্বের অভাবকেই দুষছেন।  

স্যামসাং ফোনগুলো হার্ডওয়্যার ও ফিচারে আর সব ফোনের চেয়ে অন্তত ফ্ল্যাগশিপে এগিয়ে থাকলেও তাক লাগিয়ে দেয়ার মতো কিছু করছে না। ফলে বাজারে অন্যান্য ব্র্যান্ডগুলো ক্রেতা খসিয়ে নেয়ার সুযোগ পাচ্ছে।

এদিকে, স্যামসাংয়ের সাশ্রয়ী মূল্যের ও মাঝারি পারফরমেন্সের ফোনগুলো টিকতে পারছে না শাওমির সঙ্গে। শাওমি অনেক সময় ফোন থেকে মুনাফা অর্জন না করেই স্মার্টফোন বিক্রি করে থাকে। মূলত এশিয়ার বাজার ধরতেই শাওমি কর্তৃপক্ষ এ কাজটি করে আসছে। সেক্ষেত্রে তাদের সঙ্গে কেউই পেরে উঠছে না।

স্যামসাংয়ের মাঝারি পারফরমেন্সের হ্যান্ডসেটগুলোতে কোনো নতুনত্ব নেই, সেই সঙ্গে দামও চড়া; বিপরীতে নতুন মডেলের মাঝারি পারফরমেন্সের শাওমি সেটগুলোতে রয়েছে লেটেস্ট সব ফিচার, মূল্যও সাধারণ মানুষের হাতের নাগালে। ফলে স্যামসাং ছেড়ে অধিকাংশই শাওমির দিকে ঝুঁকছে।    

যদিও স্যামসাং দুটি সমস্যাই সমাধানের চেষ্টা করছে। এখন তারা ফলপ্রসূ হয় কি না, তা-ই দেখার বিষয়।

 

সূত্র: গিজচায়না, অ্যান্ড্রোয়েড সেন্ট্রাল, টেক শহর

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর