২৮ বছর পর সেমিতে ইংল্যান্ড (ভিডিও)

২৮ বছর পর সেমিতে ইংল্যান্ড (ভিডিও)

ক্রীড়া ডেস্ক

তারুণ্য নির্ভর ইংল্যান্ডকে ঠেকাতে পারল না সুইডেনের রক্ষণ। দুই অর্ধের দুটি গোলে সহজ জয়ে রাশিয়া বিশ্বকাপের সেমি ফাইনালে উঠেছে গ্যারেথ সাউথগেটের দল।  
এই জয়ে দীর্ঘ ২৮ বছর পর ফুটবল মহাযজ্ঞের শেষ চারে নাম লেখালো ইংলিশরা। সবশেষ ১৯৯০ সালে ইতালি বিশ্বকাপের শেষ চারে উঠে পশ্চিম জার্মানির কাছে টাইব্রেকারে হেরেছিল তারা।

সামারার কসমস এরিনায় শনিবার ২-০ গোলে জিতেছে ১৯৬৬’র বিশ্ব চ্যাম্পিয়নরা। দারুণ হেডে হ্যারি ম্যাগুইয়ার প্রথমার্ধে এগিয়ে নেন থ্রি লায়ন্সদের। দ্বিতীয়ার্ধে হেডেই ব্যবধান বাড়ান ডেলে আলি।

ম্যাচের শুরু থেকে বল দখলে ইংল্যান্ড এগিয়ে থাকলেও গোলের সুযোগ তৈরি করতে পারছিল না।

অবশেষে ব্রেক থ্রু আসে সেট পিস থেকে। ৩০ মিনিটে অ্যাশলে ইয়াংয়ের কর্নারে লাফিয়ে উঠে মাথা ছুঁয়ে বল জালে পাঠান ম্যাগুইয়ার। দেশের জার্সিতে লেস্টার সিটি ডিফেন্ডারের এটাই প্রথম গোল।

news24bd.tv

বিরতির ঠিক আগে ব্যবধান বাড়ানোর দারুণ সুযোগ পেয়েছিলেন রাহিম স্টার্লিং। অফসাইডের ফাঁদ এড়িয়ে পেছন থেকে উড়ে আসা বল নামিয়ে গোলরক্ষককে কাটাতে চেয়েছিলেন। কোনোমতে হাত লাগিয়ে স্টার্লিংকে গোলবঞ্চিত করেন রবিন ওলসেন। আবার বল নিয়ন্ত্রণে নিয়ে শট নিয়েছিলেন ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড। কিন্তু সামনে শরীরটা নিয়ে ঠেকিয়ে দেন আন্দ্রিয়াস গ্রাংকভিস্ত।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতা ফেরাতে পারতো রক্ষণের খোলস থেকে বের হয়ে আসা সুইডেন। কিন্তু মার্কুস বার্গের হেড বাঁয়ে ঝাঁপিয়ে দর্শনীয়ভাবে ঠেকান জর্ডান পিকফোর্ড।

উল্টো ৫৯ মিনিটে আরেকটি গোল খেয়ে ভীষণ চাপে পড়ে সুইডেন। ডান দিক থেকে জেসে লিনগার্ডের মাপা ক্রসে কাছ থেকে হেডে ব্যবধান বাড়ান টটেনহাম তারকা ডেলে আলি।

ইংল্যান্ড আবারও দেখাল, সেট পিসে তারা কতটা ভয়ঙ্কর হয়ে উঠেছে। আর রাশিয়ার বিশ্ব আসরে প্রথমবারের মতো জাল অক্ষত থাকল পিকফোর্ডের নৈপুণ্যে।

বিশ্বকাপে এই প্রথম সুইডেনের বিপক্ষে জয়ের স্বাদ পেল ইংল্যান্ড। দল দুটির আগের দু’বারের লড়াই অমীমাংসিত থেকে শেষ হয়েছিল।  

 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর