এশিয়া প্যাসিফিকে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ-ফ্রান্স 

সংগৃহীত ছবি

এশিয়া প্যাসিফিকে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ-ফ্রান্স 

নিজস্ব প্রতিবেদক

জলবায়ু ইস্যু এবং জনসাধারণের আর্থসামাজিক উন্নয়নে পরস্পরের পাশে থাকার অঙ্গীকার করেছে ঢাকা ও প্যারিস। বাংলাদেশ ও ফ্রান্সের শীর্ষ নেতার বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভূ-রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করতে বাংলাদেশ ও ফ্রান্স নেতৃত্বস্থানীয় ও দায়িত্বশীল ভূমিকা পালন করবে।

বাংলাদেশের সম্ভাবনাময় অর্থনীতির বাজারকে কাজে লাগাতে ঢাকার সঙ্গে বন্ধুত্ব আরও জোরদার করতে চায় ফ্রান্স।

এরই অংশ হিসেবে দুদিনের ঢাকা সফরের দ্বিতীয় দিনে ব্যস্ত সময় পার করেন সফররত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

আরও পড়ুন...মানবাধিকার সুরক্ষায় সরকারের কাজে সন্তুষ্ট ফ্রান্স: প্রধানমন্ত্রী

সোমবার সকালে ধানমন্ডি-৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে শুরু হয় তার সফরের দ্বিতীয় দিন। বঙ্গবন্ধু ভবনে তাকে স্বাগত জানান জাতির পিতার কনিষ্ঠ কন্যা শেখ রেহানা ও তার ছেলে রাদ ওয়ান মুজিব সিদ্দিক ববি।

পরে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে টাইগার গেটের লাল গালিচায় ফরাসি প্রেসিডেন্টকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুই নেতার একান্ত আলাপ শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হয় দিপাক্ষিক বৈঠক। বৈঠক শেষে দুটি চুক্তি স্বাক্ষরে উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

আরও পড়ুন... স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহযোগিতা করবে ফ্রান্স: প্রধানমন্ত্রী

পরে যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেন দুই নেতা। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়েছে। ভূরাজনৈতিক অস্থিরতা এবং অর্থনৈতিক অনিশ্চয়তায় বাংলাদেশের স্বাধীন সিদ্ধান্ত নেওয়ার নীতিকে ফরাসি প্রেসিডেন্ট স্বাগত জানিয়েছেন।  

বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় পাশে থাকার কথা জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ এবং দেশের উন্নয়ন কর্মকাণ্ডে ফরাসি সরকারের অব্যাহত সমর্থনের কথাও জানান ইমানুয়েল ম্যাক্রোঁ।  

news24bd.tv/আইএএম