বসুন্ধরার ঋণ পেলেন বাঞ্ছারামপুরের ৩০৮ নারী

বসুন্ধরার ঋণ পেলেন বাঞ্ছারামপুরের ৩০৮ নারী

মাসুক হৃদয়. ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে ৩০৮ জন বিভিন্ন বয়সী নারীকে ৫০ লাখ টাকা ঋণ দিয়েছে দেশের জনপ্রিয় শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন বসুন্ধরা ফাউন্ডেশন।

আজ মঙ্গলবার দুপুরে বাঞ্ছারামপুর উপজেলার দূর্গারামপুর গ্রামে ৭২তম এ ঋণ বিতরণ করা হয়।

বসুন্ধরা গ্রুপের উপদেষ্টা ময়নাল হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাঞ্ছারামপুরস্থ বসুন্ধরা ফাউন্ডেশনের ডিজিএম মাইমুন কবীর, কালের কণ্ঠ শুভ সংঘের পরিচালক জাকারিয়া জামান, বাঞ্ছারামপুর সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. হযরত আলী, বাঞ্ছারামপুর পৌর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আমির হোসেন আনোয়ার, বসুন্ধরা ফাউন্ডেশনের ব্যবস্থাপক মো. মোশারফ হোসেন প্রমুখ।

অনুষ্ঠানের আয়োজকরা জানান, আজ উপজেলার ১৩টি ইউনিয়নের ৮৩ টি গ্রামের ৩০৮ জন নারীর মাঝে ৫০ লাখ টাকার সুদ মুক্ত ঋণ দেওয়া হয়েছে।

 
এর মধ্যে, প্রথম ধাপে ৩১ জনকে ১৫ হাজার করে চার লাখ ৬৫ হাজার টাকা এবং দ্বিতীয় ধাপে ২০১ জনকে ১৫ হাজার করে ৩০ লাখ টাকা দেওয়া হয়। তৃতীয় ধাপে ৭৬ জনকে ২০ হাজার করে ১৫ লাখ টাকা দেওয়া হয়। সুদ, সার্ভিস চার্জ ও জামানত  মুক্ত এই ঋণ প্রদান কার্যক্রম ২০০৫ সাল থেকে শুরু হয়। যার কার্যক্রম এখনো চলমান রয়েছে।

বসুন্ধরা গ্রুপের উপদেষ্টা ময়নাল হোসেন চৌধুরী বলেন, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ২০০৫ সাল থেকে  সুদ, সার্ভিস চার্জ ও জামানত মুক্ত একটি ক্ষুদ্র ঋণ প্রকল্প চালু করে। গরীব ও অসহায় যারা এই ঋণটা নিয়ে থাকেন তাদেরকে প্রথম তিন মাস কোনো কিস্তি দিতে হয় না। তিন মাস পর থেকে তারা সাপ্তাহিক কিস্তিতে ঋণ পরিশোধ করেন। তাদের আয় ও অর্থনৈতিক অবস্থার দিক বিবেচনা করে বসুন্ধরা ফাউন্ডেশনে কর্মরত স্টাফরা ঋণ গ্রহিতাদের বাড়ি বাড়ি গিয়ে কিস্তি আদায় করে থাকেন।

তিনি আরও বলেন, যে দিন যে স্থানে বসুন্ধরা ফাউন্ডশনের ঋণ বিতরণ করা হয় শুধু সেদিন গ্রহীতাদের উপস্থিত থাকলেই হয়। এছাড়া এর আগে-পরে তাদেরকে কোথাও যেতে হয় না। এতে ঋণ গ্রহীতাদের সময় ও অর্থ দুটোই বেঁচে যায়। এই ঋণ নিয়ে তারা সময়উপযোগী ব্যবসা করে নিজেরা স্বাবলম্বী হয়। এই পর্যন্ত উপজেলার ৮৩ টি গ্রামে ২৬ হাজার ৩৫০ জন ও নবীনগর উপজেলার তিনটি গ্রামে ১০৪ জন ও পার্শ্ববর্তী কুমিল্লার হোমনা উপজেলার ১৫টি গ্রামে ৭০৫ জনকে ঘূর্ণীয়মান পদ্ধতিতে ঋণ দেওয়া হচ্ছে।

উপকারভোগী নারীরা বলেন, কোনো ব্যাংক বা সমবায় সমিতি প্রতিষ্ঠান থেকে টাকা নিলে সুদসহ নিতে হয়। তবে বসুন্ধরা গ্রুপ তাদেরকে সুদ মুক্ত ঋণ দিয়ে সহযোগিতা করেছে। ফলে এই টাকা দিয়ে তাদের অনেক উপকারে আসবে। ঋণ নেওয়া এই নারীরা সংসারে স্বামীর আয়ের পাশাপাশি এই টাকা দিয়ে বাড়তি আয় করার সুযোগ পাবে।

news24bd.tv/তৌহিদ