শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন

শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন

অনলাইন ডেস্ক

শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি শুক্রবারের পাশাপাশি শনিবার ফিরিয়ে আনা হয়েছে। ফলে এখন থেকে  শনিবারও বন্ধ থাকবে স্কুল-কলেজ ও মাদরাসা।  গ্রীষ্মকালীন ছুটি সংক্ষিপ্ত করার পর এ সিদ্ধান্ত নিল শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২০ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের বৈঠকে নেওয়া এ সিদ্ধান্ত মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন।

দেশের উপর দিয়ে বয়ে যাওয়া তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিখন ঘাটতি দেখা দেয়। এরপর সেই ক্ষতি পুষিয়ে নিতে শনিবারের সাপ্তাহিক ছুটি বাতিল করে সরকার।

এ নিয়ে সমালোচনা হলে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী আশ্বাস দেন, কলেজ সংযুক্ত শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া মাধ্যমিকপর্যায়ের অন্যান্য প্রতিষ্ঠানে শনিবারের বন্ধ পুনর্বহালের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঈদুল আজহার পর প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

সেই প্রতিশ্রুতি অনুযায়ী শনিবারের ছুটি বহাল করেছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ স্কুল-কলেজ ও মাদরাসায় এখন থেকে শুক্রবারের পাশাপাশি শনিবারও আগের মতো সাপ্তাহিক ছুটি থাকবে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে এবারের গ্রীষ্মের ছুটি কমানো হয়েছে। ঈদুল আজহা, গ্রীষ্মকালীন ছুটিসহ আগামী ৩ জুলাই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। কিন্তু তা কমিয়ে আগামী ২৬ জুন খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান। অর্থাৎ ২৫ জুন পর্যন্ত স্কুল-কলেজ ছুটি থাকছে।

অর্থাৎ, চলমান ছুটি শেষ হওয়ার এক সপ্তাহ আগেই খুলে যাবে শিক্ষাপ্রতিষ্ঠান।

কারণ হিসেবে বলা হচ্ছে, এবার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ক্লাস কম হয়েছে। আবার শনিবার থেকে সাপ্তাহিক ছুটি চালু হওয়ায় সিলেবাস শেষ করা নিয়ে সমস্যা হতে পারে। তাই ঈদের ছুটি অপরিবর্তিত থাকলেও গরমের ছুটি কমিয়ে দেওয়া হলো।

news24bd.tv/তৌহিদ