বাংলাদেশ বিশ্বে ৩৩তম বৃহৎ অর্থনীতির দেশ

সংগৃহীত ছবি

বাংলাদেশ বিশ্বে ৩৩তম বৃহৎ অর্থনীতির দেশ

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে বাজেট আলোচনায় অংশ নিয়ে বলেন, বাংলাদেশ এখন বিশ্বে ৩৩তম বৃহৎ অর্থনীতির দেশ।  শনিবার (২৯ জুন) জাতীয় সংসদে অর্থ বিল উত্থাপন হচ্ছে।  ্‌এ সময় বাজেট আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী এ তথ্য তুলে ধরেন। তিনি বলেন, একসময় বাংলাদেশে হত দরিদ্র বলে আর কেউ থাকবে না।

প্রধানমন্ত্রী বলেন, দেশের ভিতরে বাধা এবং আন্তর্জাতিক পর্যায়ে নানা ঘাত প্রতিঘাত প্রতিরোধের মধ্য দিয়ে অগ্রসর হতে হয়েছে সরকারকে। স্থানীয় পর্যায়ে প্রাকৃতিক দুর্যোগ এবং আন্তর্জাতিকভাবে যুদ্ধ, নিষেধাজ্ঞা পাল্টা নিষেধাজ্ঞার মধ্য দিয়েই দেশকে এগিয়ে নিচ্ছে সরকার।

তিনি বলেন, বাজেট উচ্চাভিলাষী নয়, চ্যালেঞ্জ নিয়েছি বলেই এতবড় বাজেট দিতে পেরেছি।  যারা উন্নয়ন দেখেনা তাদের গ্রামে যাওয়ারও পরামর্শ দেন প্রধানমন্ত্রী এসময়।

এসময় মেট্রো রেল নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে ঢাকায় মেট্রোরেলের সবগুলো রুট চালু হলে আর যানজট থাকবে না।  ঢাকার পরে সবগুলো বিভাগীয় শহরেই হবে মেট্রোরেল।

শেখ হাসিনা বলেন, জিয়া, এরশাদ,খালেদা জিয়া সব আমলেই হাজার হাজার আওয়ামী লীগ নেতাকর্মী হত্যা ও নির্যাতনের শিকার হয়েছে।

বাজেট বক্তৃতায় প্রধানমন্ত্রী আরও বলেন, প্রস্তাবিত বাজেট দিয়েই প্রেক্ষিত পরিকল্পনা বাস্তবায়ন করবে আওয়ামী লীগ সরকার। উন্নয়নের চলমান ধারা অব্যাহত রাখতে এই বাজেট প্রস্তাব করা হয়েছে। আজকের বাংলাদেশ কারো কাছে হাত পেতে ভিক্ষা চাওয়ার কাতারে নেই। কারো কাছ থেকে ঋণ নিলে তা পরিশোধ করার সব ক্ষমতা রয়েছে।

তিনি বলেন, এরশাদের শাসনামলেও উত্তরাঞ্চলে মঙ্গা লেগে থাকত এখন সে অঞ্চলে আর মঙ্গা নেই।  যেখানে দুবেলা খাবার জুটত না এখন সেই রংপুর অঞ্চলেও মানুষ চারবেলা খাবার খায়। রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা অঞ্চলের মানুষ এখন গায়ে পোষাক আছে এবং পায়ে এক জোড়া চপ্পল হলেও আছে

রোববার (৩০ জুন) জাতীয় সংসদে পাস হচ্ছে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট। নতুন এই বাজেট কার্যকর হবে ১ জুলাই থেকে।

বিশ্ব অর্থনীতির কঠিন চ্যালেঞ্জের বছরেও বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার বেড়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরিসংখ্যানের ভিত্তিতে তৈরি এই তালিকায় বিশ্বের ৫০টি বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় বিশ্বের ৩৩তম বৃহত্তম অর্থনীতির দেশ এখন বাংলাদেশ।

একটি দেশের অভ্যন্তরে অর্থনৈতিক কর্মকাণ্ডের একটি বড় নির্ণায়ক জিডিপি। একটি দেশে, একটি নির্দিষ্ট সময়ে সরকারি ও বেসরকারি খাতের পুরো অর্থনৈতিক কর্মকাণ্ডের (পণ্য ও পরিষেবা) মোট মূল্য উঠে আসে জিডিপিতে।

এর আগে গত বছরের ২৯ ডিসেম্বর আইএমএফের পরিসংখ্যানের বরাত দিয়ে কানাডার অনলাইন প্রকাশনা সংস্থা ভিজ্যুয়াল ক্যাপিটালিস্টের প্রতিবেদনে বলা হয়েছিল ২০২৩ সালে বিশ্বের ৩৫তম বড় অর্থনীতির দেশ বাংলাদেশ। দেশগুলোর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) নিরিখেই এ তালিকা করা হয়।

news24bd.tv/DHL