সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে চলছে পুঁজিবাজারে লেনদেন

সংগৃহীত ছবি

সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে চলছে পুঁজিবাজারে লেনদেন

অনলাইন ডেস্ক

সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারে (৪ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪১৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৯৫ ও ১৯২৭ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৯৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সকাল সাড়ে ১০টার মধ্যে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৬৯টির, কমেছে ৩৭টির এবং অপরির্বতিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার। এ পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-অরিয়ন ফার্মা, সোনালি পেপার, এশিয়াটিক ল্যাবরেটরিজ, সেন্ট্রাল ফার্মা, জেমেনী সী ফুড, রূপালি লাইফ, অরিয়ন ইনফিউশন, আফতাব অটো, প্রিমিয়ার সিমেন্ট ও বিচ হ্যাচারি।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ২২ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ১২ পয়েন্ট বেড়ে যায়।

এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর অর্থাৎ সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪২১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ১৭১ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এসময় পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ২১টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১১টি এবং অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানি শেয়ারের দর।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক