বিমানের ১১টি আন্তর্জাতিক রুট লাভজনক

সংগৃহীত ছবি

বিমানের ১১টি আন্তর্জাতিক রুট লাভজনক

অনলাইন ডেস্ক

রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের আন্তর্জাতিক গন্তব্যের ২১টির মধ্যে এখন লাভজনক ১১টি। বাকিগুলোর মধ্যে ছয়টি গন্তব্যে অপারেশনাল (পরিচালন) খাত এখন অলাভজনক। আর চারটি গন্তব্যের অপারেশনাল খাত লাভজনক করতে উদ্যোগ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) জাতীয় সংসদ ভবনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির কমিটির বৈঠকে বিমানের দেয়া এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদন বলছে, ঢাকা থেকে লন্ডন, টরন্টো, দুবাই, জেদ্দা, মদিনা, রিয়াদ, দাম্মাম, ব্যাংকক, কাঠমান্ডু, কুয়ালালামপুর ও সিঙ্গাপুর রুটের ফ্লাইট পরিচালনায় লাভ করছে বিমান।

অন্যদিকে ভাড়ার সঙ্গে এক্সেস ব্যাগেজের ওজন সমন্বয় করে লোড প্যানাল্টি কমিয়ে চারটি রুট লাভজনক করার চেষ্টা চলছে। এর মধ্যে রয়েছে- আবুধাবি, মাস্কাট, দোহা ও শারজাহ। তবে ম্যানচেস্টার, কুয়েত, দিল্লি, কলকাতা, গুয়াংজু ও নারিতা রুট এখনও লোকসানে আছে।

এগুলোও লাভজনক অবস্থানে নিয়ে আসার চেষ্টা করছে সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়েছে, অন-টাইম পারফরম্যান্স ও যাত্রী প্রতি রাজস্ব বৃদ্ধি ও ব্যয় সংকোচনের পদক্ষেপ নেয়া হয়েছে। এ ছাড়া বোয়িং কোম্পানি থেকে নেয়া নতুন উড়োজাহাজের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে যাত্রী সেবার মানে দৃশ্যমান উন্নয়ন করা হয়েছে।
 
সংসদীয় কমিটির সভাপতি সাজ্জাদুল ইসলামের সভাপতিত্বে বৈঠকের প্রতিবেদনে বলা হয়, বিমানের নেটওয়ার্ক সম্প্রসারণের কাজ চলমান রয়েছে। নতুন আন্তর্জাতিক গন্তব্যে মালে, কুনমিং, সিডনি, জাকার্তা, সিউল, উহান ও বাহরাইন অন্তর্ভুক্ত রয়েছে। একই সঙ্গে নিউইয়র্কে পুনরায় ফ্লাইট পরিচালনার প্রচেষ্টা অব্যাহত হয়েছে।

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, জনবল থেকে শুরু করে সার্বিক বিষয়ে আলোচনা হয়েছে। এ সময় যেসব উড়োজাহাজে ত্রুটি আছে, তা শনাক্ত করে ত্রুটি অপসারণে ব্যবস্থা নিতে পরামর্শ দিয়েছে কমিটি।

news24bd.tv/DHL