হামলা-সংঘর্ষে জড়িতদের তালিকা করছে পুলিশ ও র‍্যাব

হামলা-সংঘর্ষে জড়িতদের তালিকা করছে পুলিশ ও র‍্যাব

অনলাইন ডেস্ক

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ঢাকাসহ সারাদেশে হামলা-সংঘর্ষে জড়িতদের শনাক্ত করতে তালিকা তৈরির কাজ শুরু করেছে পুলিশ ও র‍্যাব। চিহ্নিত ব্যক্তিদের গ্রেপ্তার করার বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থানে রয়েছে।

ঢাকাসহ সারাদেশে যারা সংঘর্ষে জড়িয়ে ধ্বংসযজ্ঞ চালিয়েছে এবং এতে নির্দেশ দেওয়া, ইন্ধন জোগানো, উস্কানি দেওয়া ও অর্থ দিয়ে সহায়তা করা ব্যক্তিদের শনাক্ত করার কাজ চলছে। তালিকা অনুযায়ী দোষীদের গ্রেপ্তার করা হবে বলে জানিয়েছেন র‍্যাব ও পুলিশের কর্মকর্তারা।

এছাড়া ইন্টারনেট সংযোগ বন্ধ হওয়ার আগে যারা সামাজিক যোগাযোগমাধ্যমে আন্দোলনের পক্ষে উসকানিমূলক বক্তব্য ( পোস্ট) দিয়েছে, তাদেরও শনাক্ত করা হচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

বুধবার (২৪ জুলাই) পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক মো. আনোয়ার হোসেন গণমাধ্যমকে জানান, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে সারাদেশে গ্রেপ্তার অভিযান চালানো হচ্ছে।

এছাড়া তিনি আরো বলেন, পুলিশ সদর দপ্তর এখন হামলাকারী, নির্দেশদাতা, ইন্ধনদাতা, উসকানিদাতা ও অর্থদাতাদের তালিকা তৈরি করছে। তালিকা তৈরি করার পর তা পুলিশের সংশ্লিষ্ট ইউনিট ও জেলায় পাঠানো হবে এবং এরপর তাদের আইনের আওতায় আনা হবে।

ইতিমধ্যে যেসব ব্যক্তির নাম পাওয়া গেছে, তারা রাজনীতির সঙ্গে যুক্ত।

জড়িতদের চিহ্নিত করে তালিকা তৈরির কাজ করছে ঢাকা মহানগর পুলিশও (ডিএমপি)। ডিএমপির যুগ্ম কমিশনার (অপরাধ) লিটন কুমার সাহা জানান, তালিকা ডিএমপির সংশ্লিষ্ট অপরাধ বিভাগ পাঠানো হবে। সেটা ধরে অভিযান চালানো হবে।

ইতিমধ্যে রাজধানীজুড়ে চালানো গ্রেপ্তার অভিযানে কেবল ডিএমপিতেই ১ হাজার ৭৫৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ বিষয়ে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন,  যাদের নাম তদন্তে হামলাকারী, নির্দেশদাতা, ইন্ধনদাতা, উসকানিদাতা ও অর্থদাতা হিসেবে বেরিয়ে আসছে, তাদের সবাইকে আইনের আওতায় আনা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সংঘর্ষ চলাকালে বিএনপির নেতাদের অনেকের ফোনে কথোপকথনের রেকর্ড রয়েছে পুলিশের কাছে। তাদের ধরতে দিন-রাত অভিযান চালানো হচ্ছে।

পুলিশের পাশাপাশি হামলা-সংঘর্ষে জড়িতদের তালিকা র‍্যাবও তৈরি করেছে। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. মুনীম ফেরদৌস গণমাধ্যমকে বলেন, র‌্যাবের গোয়েন্দা শাখা ও বিভিন্ন ব্যাটালিয়ন হামলায় অংশ নেওয়া ব্যক্তি, তাদের নির্দেশদাতা, অর্থদাতা ও উসকানিদাতাদের শনাক্ত করে তালিকা তৈরি করেছে এবং সেই তালিকা ধরে অভিযান চালানো হচ্ছে।

এছাড়া গতকাল গণমাধ্যমকর্মীদের কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে হামলার ছবি-ভিডিও ফুটেজ দিয়ে সহযোগিতা করার জন্য খুদে বার্তা পাঠিয়ে অনুরোধ করেছে পুলিশ সদর দপ্তর।

এসএম

news24bd.tv/TR  

সম্পর্কিত খবর