রংপুর যাচ্ছে বিচার বিভাগীয় তদন্ত কমিশন

ছবি: আবু সাঈদ

রংপুর যাচ্ছে বিচার বিভাগীয় তদন্ত কমিশন

অনলাইন ডেস্ক

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতা ও মৃত্যুর ঘটনার তদন্তকাজের অংশ হিসেবে তিন সদস্যের একটি বিচার বিভাগীয় তদন্ত কমিশন আগামীকাল রোববার (৪ আগস্ট) রংপুরে যাচ্ছে। রংপুর সার্কিট হাউসে ৮ আগস্ট পর্যন্ত অবস্থান করে তদন্তকাজ পরিচালনা করবে এই কমিশন।

এ সময়ে কমিশন ঘটনাস্থল পরিদর্শন ও প্রত্যক্ষদর্শী ব্যক্তিদের জবানবন্দি গ্রহণ করবে। আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার শেখ মোহা. আমীনুল ইসলামের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ শনিবার (৩ আগস্ট) এই তথ্য জানানো হয়েছে।

হাইকোর্ট বিভাগের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের নেতৃত্বে গঠিত তিন সদস্যের কমিশনের বক্তব্য বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। কমিশনের অন্য দুই সদস্য হলেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি কে এম জাহিদ সারওয়ার ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরী।

বক্তব্যে তিন সদস্যের তদন্ত কমিশন বলেছে, ‘আমরা তদন্তের কাজ শুরু করে দিয়েছি। তদন্ত কমিশনের পরিধির আওতাভুক্ত সব হত্যা ও ধ্বংসযজ্ঞের ব্যাপারে বিশদ তদন্ত করব।

এই তদন্তে প্রাপ্ত সব তথ্য-উপাত্তের ব্যাপারে প্রয়োজনে অভিজ্ঞ আন্তর্জাতিক তদন্ত সংস্থার সাহায্য নিয়ে কে বা কারা এই কর্মকাণ্ডের জন্য দায়ী, সেটি নিরূপণ করা হবে। ’

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে গত ১৬ থেকে ২১ জুলাই পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে সংঘাতের ঘটনায় মৃত্যু, সহিংসতা, নাশকতা, অগ্নিসংযোগ, লুটপাট, সন্ত্রাসী কর্মকাণ্ড ও ক্ষয়ক্ষতির ঘটনা তদন্তে হাইকোর্ট বিভাগের তিন বিচারপতির সমন্বয়ে একটি তদন্ত কমিশন গঠন করেছে সরকার। গত বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। কমিশন তদন্তকাজ শেষ করে আগামী ৪৫ কার্যদিবসের মধ্যে সরকারের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

বৃহস্পতিবার (১ আগস্ট) কমিশনের সভাপতি বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান বলেছিলেন, ‘প্রতিদিনই সকাল ৯টা থেকে সার্কিট হাউসে উপস্থিত যেসব ব্যক্তি এসব ঘটনা সম্পর্কে জানেন বা তথ্য-উপাত্ত আছে, তাদের সাক্ষ্য নেওয়া হবে। রংপুর থেকে শুরু করছি, ক্রমান্বয়ে আমরা সব জায়গায় ঘটনাস্থল পরিদর্শন করব। সেখানে ক্ষয়ক্ষতি, মৃত্যু ও সহিংসতার ব্যাপারে আমরা তদন্তকাজ পরিচালনা করব। ’

তদন্ত কমিশনের পক্ষ থেকে গত বৃহস্পতিবার কমিশনের অস্থায়ী কার্যালয়ের ঠিকানা ও ই-মেইল জানানো হয়েছে।  এই ঠিকানায় চিঠি ও অন্যান্য তথ্যাদি পাঠানো যাবে। সুপ্রিম কোর্ট এলাকায় অবস্থিত সুপ্রিম কোর্ট অডিটরিয়াম ভবনের নিচতলায় থাকা সুপ্রিম কোর্ট মেডিয়েশন সেন্টার অস্থায়ীভাবে কমিশনের কার্যালয় হিসবে ব্যবহৃত হবে। বিচার বিভাগীয় কমিশনের ই–মেইল inquirycommission@cabinet.gov.bd।

news24bd.tv/JP