ফ্রান্সকে হতাশ করে সেমিতে ব্রাজিল

প্যারিস অলিম্পিক

ফ্রান্সকে হতাশ করে সেমিতে ব্রাজিল

অনলাইন ডেস্ক

অনেকটা খুঁড়িয়ে খুঁড়িয়েই অলিম্পিক ফুটবলের কোয়ার্টার ফাইনালে উঠেছিলো ব্রাজিলের মেয়েরা। শেষ দল হিসেবে গোল ব্যবধানে এগিয়ে থেকে তারা এই রাউন্ডে ওঠে। স্বাগতিক ফ্রান্সকে হারিয়ে সেই দলটা এবার সেমিফাইনালেও উঠে গেছে। গাবি পোর্তিলহোর ১-০ ব্যবধানে ফরাসিদের হারিয়ে সেলেসাও মেয়েরা অলিম্পিকের স্বর্ণ জয়ের দৌড়ে আরেক ধাপ এগিয়ে গেলো।

চলমান আসর শেষেই আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে ইতি টানবেন মেয়েদের ফুটবলের কিংবদন্তি মার্তা ভিয়েরা দ্য সিলভা। যদিও আগের ম্যাচে স্পেনের বিপক্ষে তিনি মাঠ ছেড়েছিলেন চোখের জলে। প্রথমার্ধের যোগ করা সময়ে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন ছয়বারের বর্ষসেরা মার্তা। সেই ম্যাচটি দশজনের ব্রাজিল হেরে যায় ২-০ গোলে।

এ ছাড়া লাল কার্ডের কারণে কোয়ার্টারে খেলতে পারেননি মার্তা। তবে তাকে ছাড়াই সেলেসাও মেয়েরা সেমিতে পা রাখলো।

অলিম্পিক থেকে ব্রাজিলের বিদায় হয়ে গেলে আর মাঠে নামা হতো না মার্তার। তবে ৩৮ বছর বয়সী এই কিংবদন্তির জন্য সেই সুযোগটা খোলা রেখেছেন সতীর্থরা। ব্যক্তিগতভাবে এত উজ্জ্বল মার্তা দলীয় বড় কোনো দলীয় সাফল্য পাননি সেভাবে। অলিম্পিক কিংবা নারী বিশ্বকাপেও ব্রাজিলকে চ্যাম্পিয়ন করতে পারেননি। দুই স্বর্ণপদকের কাছাকাছি গিয়েও, ২০০৪ এবং ২০০৮ অলিম্পিকে ফিরেছেন রৌপ্য পদক নিয়ে।

কোয়ার্টারের ম্যাচে স্তাদে দে লা বোর্দে স্টেডিয়ামে শনিবার (৪ আগস্ট) ফরাসি মেয়েরা প্রথমার্ধে সুযোগ হাতছাড়া করার খেসারত দিতে হয়েছে। ১৬তম মিনিটেই তারা পেনাল্টি পেয়েছিল, তবে ফরাসি তারকা সাকিনা কারচাওয়ির নেওয়া স্পট কিক ঠেকিয়ে দেন ব্রাজিলিয়ান গোলরক্ষক লোরেনা। এরপর ৩৯তম মিনিটে গ্রিজ এমবক ব্যাথির নেওয়া একটি হেডও চলে যায় গোলবারের পাশ দিয়ে।

পরবর্তীতে ব্রাজিলের হয়ে একমাত্র অন টার্গেট শটেই গোলটি করেন পোর্তিলহো। দুই ডিফেন্ডারকে কাটিয়ে তিনি যখন বলটি জালে পৌঁছান, তখন গ্যালারিতে দাঁড়িয়ে সেই উল্লাসের মাত্রা বাড়ান কিংবদন্তি মার্তা। তার বুনো উদযাপনের সঙ্গে মাঠ থেকে যোগ দেন সতীর্থরা। এরপর ১-০ গোলে জয় দিয়ে তারা সেমিও নিশ্চিত করে ফেলল। সেমিফাইনালে নিজেদের ইতিহাসের সেরা এই তারকাকে পাবে ব্রাজিল।

আরও পড়ুন: জাপানকে উড়িয়ে সেমিতে স্পেন

অন্যদিকে, কোয়ার্টারে জয় পেয়েছে স্প্যানিশ মেয়েরাও। ব্যালন ডি’অরজয়ী আয়তানা বোনমাতি, কাতালিনা উসমে, লিয়ানা সালাজার ও জেনি হারমোসোর গোলে তারা ৪-২ গোলে বড় ব্যবধানে কলম্বিয়াকে হারিয়েছে। সেই জয় সেমিফাইনাল নিশ্চিত করেছে স্প্যানিশ মেয়েদের। আগামী মঙ্গলবার (৬ আগস্ট)  মার্সেইতে সেমিতে মুখোমুখি হবে ব্রাজিল-স্পেন।

news24bd.tv/SC