২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত মহাকাশেই থাকতে পারেন সুনীতা

সংগৃহীত ছবি

২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত মহাকাশেই থাকতে পারেন সুনীতা

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আটকে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনীতা উইলিয়ামস। দু’মাসেরও বেশি সময় ধরে মহাকাশ স্টেশনে রয়েছেন সুনীতা। সঙ্গে রয়েছেন সহকর্মী বুচ উইলমোর। তাঁদের ফিরতে ২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্তও সময় লেগে যেতে পারে বলে জানিয়েছে নাসা।


সব ঠিক থাকলে স্পেস এক্সের ক্রু ড্রাগনে আগামী বছরের শুরুতেই পৃথিবীতে ফিরবেন তাঁরা।

গত ৫ জুন মার্কিন মহাকাশ সংস্থা নাসার মহাকাশযান বোয়িং সিএসটি-১০০ স্টারলাইনার ক্যাপসুলে করে ওই দুই মহাকাশচারী পাড়ি দিয়েছিলেন আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশে। এটিই ছিল বোয়িং-এর প্রথম মহাকাশচারী নিয়ে যাত্রা। এই ‘ক্রু ফ্লাইট টেস্ট’ অভিযানের উদ্দেশ্য ছিল বেসরকারি উদ্যোগে সাধারণের জন্য বাণিজ্যিক ভাবে মহাকাশ সফরের রাস্তা সুগম করা।

শুরুতে ২১ দিন পরে পৃথিবীতে ফেরার কথা ছিল সুনীতিদের। কিন্তু হঠাৎ করেই মহাকাশযানটিতে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। স্টারলাইনার ওড়ার আগেও রকেটে হিলিয়াম লিকেজের সমস্যা ধরা পড়েছিল। সব মিলিয়ে অনিশ্চিত হয়ে পড়ে সুনীতাদের ফেরা।

বোয়িং স্টারলাইনার মহাকাশযানের যান্ত্রিক ত্রুটি সমাধানের জন্য দিনরাত কাজ চলছে বলে জানিয়েছিলেন নাসার কর্মকর্তারা। নাসা জানিয়েছে, আগামী বছরের গোড়ার দিকে স্পেস এক্সেই ফিরতে পারেন তাঁরা। আপাতত ওই দুই মহাকাশচারীকে সুস্থভাবে ফেরানোই বিজ্ঞানীদের উদ্দেশ্য।
 

news24bd.tv/এসএম