টোল নেওয়া হবেনা অ্যাম্বুলেন্স থেকে: হাইকোর্ট

টোল নেওয়া হবেনা অ্যাম্বুলেন্স থেকে: হাইকোর্ট

অনলাইন ডেস্ক

হাইকোর্ট থেকে রোগী বহনকারী অ্যাম্বুলেন্সের কাছ থেকে সারা দেশের সড়ক-মহাসড়ক, সেতু-ফ্লাইওভার, এক্সপ্রেসওয়ে-টানেল ও ফেরিতে টোল না নিতে নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার (১২ আগস্ট) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। জনস্বার্থে করা এক রিট আবেদনে প্রাথমিক শুনানির পর এ আদেশ দেওয়া হয়।

অ্যাম্বুলেন্স থেকে টোল বা ফি আদায় না করতে গত ৭ জুলাই সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ -বিআইডাব্লিউটিএ ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ -বিআরটিএ'র চেয়ারম্যান বরাবরে আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনির উদ্দিন।

সাড়া না পেয়ে হাইকোর্টে জনস্বার্থে রিট করেন তিনি। এ আইনজীবী নিজেই শুনানি করেন রিটের পক্ষে।

উল্লেখ্য, গত ৭ জুলাই সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বিআইডাব্লিউটিএ ও বিআরটিএ'র চেয়ারম্যানেক দেওয়া আবেদন নিষ্পত্তি না করার নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ব-বহির্ভূত ঘোষণা করা হবে না, জানতে চাওয়া হয়েছে রুলে। সেই সঙ্গে সড়ক-মহাসড়ক, সেতু, ফ্লাইওভার, এক্সপ্রেসওয়ে, টানেল ও ফেরি দিয়ে চলাচলের সময় অ্যাম্বুলেন্সের থেকে টোল, ফি আদায় বা আরোপ না করতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তা-ও জানতে চাওয়া হয়েছে।

সেই রিটে টোল আদায় বন্ধসহ ৬ দফা দাবিতে বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির আন্দোলনের প্রকাশিত খবর যুক্ত করেন রিটকারী।   

বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতি টোল বা ফি আদায় না করা, অ্যাম্বুলেন্স চলাচলে জাতীয় নীতিমালা প্রণয়ন, প্রত্যেক হাসপাতালে পার্কিং সুবিধা, পাম্পে সিরিয়াল ছাড়া জ্বালানি নেওয়ার সুবিধাসহ ৬ দফা দাবিতে গত ২৪ জুলাই অ্যাম্বুলেন্স সার্ভিস বন্ধ ঘোষণা করেছিলো। ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে তার আগে গত ২০ জুলাই মানববন্ধন করে সংগঠনটি।

news24bd.tv/SC