সুদানের আরএসএফ বাহিনীর গুলিতে নিহত ৮০

সুদানের আরএসএফ বাহিনীর হামলা

সুদানের আরএসএফ বাহিনীর গুলিতে নিহত ৮০

সুদানে সিন্নার রাজ্যের একটি গ্রামে মেয়েদের অপহরণ করতে গিয়ে বাঁধার মুখে পড়ে গ্রামবাসীকে এলোপাতাড়ি গুলি চালিয়েছে দেশটির র‍্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ) সদস্যা। এতে অন্তত ৮০ জন নিহত হয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, মধ্য সুদানের সিন্নার রাজ্যের জলকনি গ্রামে বৃহস্পতিবার (১৫ আগস্ট) আধাসামরিক বাহিনী আরএসএফ সদস্যরা ওই গ্রামের মেয়েদের অপহরণের জন্য গিয়েছিল।

এই সময় স্থানীয়রা বাধা দিলে নির্বিচারে গুলি চালায় আরএসএফ এতে কমপক্ষে ৮০ জন নিহত হন।

সিন্নার রাজ্যের রাজধানী সিঙ্গাসহ বড় অংশ গত জুন থেকেই আরএসএফ'র নিয়ন্ত্রণে। রাজ্যের পূর্বাঞ্চল নিয়ন্ত্রণ করছে সুদানের আরেক আধাসামরিক বাহিনী সুদানিজ আর্মড ফোর্সেসের (এসএএফ)।  

গত বছর থেকে সুদানের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়েছে যাচ্ছে আরএসএফ।

তাছাড়া গত এপ্রিল থেকে এসএফ ও আরএসএফের মধ্যকার লড়াইয়ে প্রাণ হারিয়েছে ১৬ হাজার ৬৫০ জন। সিন্নার রাজ্যে লড়াইয়ে এখন পর্যন্ত সাত লাখ ২৫ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

জাতিসংঘের বলছে, সুদানে চলমান সংঘাতে এক কোটি ৭০ লাখ মানুষ বাস্তচ্যুত হয়েছে। আর প্রতিবেশী দেশে আশ্রয় নিয়েছে ২২ লাখ সুদানি। গত বুধবার (১৪ আগস্ট) সুইজারল্যান্ডে যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও সুইস কর্মকর্তাদের মধ্যস্থতায় সুদানে যুদ্ধবিরতির জন্য আলোচনা শুরু হয়। তবে এতে অংশ নেয়নি সুদানের সেনাবাহিনী।
news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক