এক জোড়া কাঁচিতে বাতিল ৩৬ ফ্লাইট

সংগৃহীত ছবি

এক জোড়া কাঁচিতে বাতিল ৩৬ ফ্লাইট

অনলাইন ডেস্ক

জাপানের হোক্কাইডোর নিউ চিটোস বিমানবন্দরের বোর্ডিং গেটগুলোর কাছের একটি দোকান থেকে এক জোড়া কাঁচি খোয়া যায়। এই ঘটনায় ৩৬টি ফ্লাইট বাতিল হওয়ার সঙ্গে ২০১টি ফ্লাইটে বিলম্ব ঘটেছে। মঙ্গলবার (২০ আগস্ট) সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্থানীয় সময় শনিবার সকালে হোক্কাইডোর নিউ চিটোস বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালে ঘটেছে এই ঘটনা।

এ সময় নিরাপত্তা পরীক্ষা প্রায় দুই ঘণ্টার জন্য বন্ধ ছিল। নিরাপত্তা পরীক্ষা বন্ধ থাকায় শত শত ভ্রমণকারী কিছু সময়ের জন্য আটকা পড়েছিলেন। বহির্গমন লাউঞ্জে যাত্রীদের উপচে পড়া ভিড়ের কারণে ফের নিরাপত্তা পরীক্ষা গ্রহণ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

এ ঘটনায় কর্তৃপক্ষ খোয়া যাওয়া কাঁচি দুইটি খুঁজে বের করার চেষ্টা করতে থাকে।

অবশেষে একজন কর্মচারী পরের দিন একই দোকানে খুঁজে পান কাঁচি দুইটি। তবে শনিবার সারাদিন ধরে কাঁচি দুইটি পাওয়া না গেলেও ওই দিনই নিরাপত্তা পরীক্ষা ও ফ্লাইট চলাচল চালু করা হয়।

এই নিয়ে নিউ চিটোস বিমানবন্দরের পরিচালক জানান, খোয়া যাওয়া কাঁচিগুলো ওই দোকানেরই এক কর্মচারী রোববার খুঁজে পান।  

এ ঘোষণা দিতে দেরি করার কারণ ব্যাখ্যা করে কর্তৃপক্ষ বলেছে, দোকান থেকে যে কাঁচিগুলো হারিয়েছিল আর খুঁজে পাওয়া কাঁচিগুলো একই কিনা, তা নিশ্চিত হতে সময় নিয়েছে তারা।

এদিকে এই ঘটনায় যাত্রীদের হতাশা প্রকাশ করতে দেখা গেছে। এসময় একজন যাত্রী স্থানিয় গণমাধ্যমকে বলেন, 'আমার মনে হয় না অপেক্ষা করা বাদে আমাদের আর কিছু করারা আছে। '


জাপানের ভূমি, অবকাঠামো, পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় হোক্কাইডো বিমানবন্দরকে ঘটনার কারণ তদন্ত করতে বলেছেন। সেইসঙ্গে তিনি এ ধরনের ঘটনার যেন আর পুনরাবৃত্তি না ঘটে তা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন।

এ ঘটনায় অবশ্য বিমানবন্দরের প্রশংসাও করেছেন অনেকে। একজন বলেন, "এটি আমাকে আবারও উপলব্ধি করেছে যে নিউ চিটোস বিমানবন্দর ব্যবহারের জন্য একটি নিরাপদ বিমানবন্দর। "

নিউ চিটোস বিমানবন্দর জাপানের অন্যতম ব্যস্ততম বিমানবন্দর। এই বিমানবন্দর প্রতিবছর প্রায় 15 মিলিয়নেরও বেশি যাত্রী পরিচালনা করে থাকে। যদিও কাঁচির ঘটনাটি ভ্রমণে ব্যাঘাত ঘটিয়েছিল, তারপরেও এটি মূলত জাপানের বিমান শিল্পের কঠোর নিরাপত্তা প্রোটোকলগুলিকে হাইলাইট করেছে। সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক