গাজায় শিশুদের মানসিক যন্ত্রণার কথা তুলে ধরে যুদ্ধ বিরতির আহ্বান মালালার    

গাজায় শিশুদের মানসিক যন্ত্রণার কথা তুলে ধরে যুদ্ধ বিরতির আহ্বান মালালার  

অনলাইন ডেস্ক

গাজায় ইসরাইলি যুদ্ধ প্রায় ১০ মাস পেরিয়েছে। যুদ্ধবিরতির দাবিতে তীব্র সমালোচনার পরও নৃশংসতা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরাইল। চলমান যুদ্ধে নিহত হয়েছেন অনেকে। ভয়ে আতঙ্কে দিন পার করছেন শিশু থেকে শুরু করেন সেখানকার বেসামরিক বাসিন্দারা।

আন্তর্জাতিক মহল থেকে বারবার যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে। যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন নোবেলজয়ী মালালা ইউসুফজাইও।

যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে একটি পোস্ট দিয়েছেন পাকিস্তানের এই নোবেলজয়ী মালালা ইউসুফজাই। গাজায় ইসরাইলের সামরিক আগ্রাসনের শিকার হয়ে স্ট্রেস ও ট্রমায় চার বছরের এক শিশুর চুল হারানোর গল্প তুলে ধরে মালালা লিখেছেন, ‘ইসরাইলের বোমাবর্ষণে ফিলিস্তিনি মেয়েরা যে মানসিক আঘাতের সম্মুখীন হচ্ছে- শান্তি নেই, স্কুল নেই।

আমাদের এখন যুদ্ধবিরতি দরকার এবং এই শিশুদের জীবন রক্ষা করা দরকার। ’

মালালার শেয়ার করা ওই সাক্ষাৎকারটি সংবাদ মাধ্যম আল-জাজিরার নেওয়া। যেখানে সামা তাবিল নামের ৪ বছরের এক শিশুর চুল হারানোর পেছনের কারণ সামনে আনা হয়েছে। যেখানে ওই শিশুটি তার হারানো চুল ফেরত পেতে ও আগের মতো সুন্দর হতে বিদেশে উন্নত চিকিৎসার আকুতি জানিয়েছেন।

হৃদয়বিদারক ওই ভিডিও সাক্ষাৎকারে, ছোট্ট মেয়েটি বলেছে, সে স্কুলে ভাল ছাত্রী ছিল এবং স্কুলে যাওয়ার আগে প্রতিদিন তার চুল সুন্দর করে গোছাত। তবে রাফাতে তাদের ক্যাম্পে ইসরাইলি বাহিনীর হামলার পর পরিবারের সাথে বাস্তুচ্যুত হতে হয় তাকে।

চুল হারানো নিয়ে সামা বলেন, হামলার সময় তিনি এবং তার পরিবার ঘুমিয়ে ছিলেন। পরে গুলি ও বোমা বিস্ফোরণের শব্দে তারা জেগে ওঠে। আর এ ঘটনার বেশ কয়েকদিন পর থেকেই তার মাথা থেকে চুল পড়া শুরু হয়। এ বিষয়ে সামার মা বলছে, বোমা হামলার পরে তার মেয়ে মৃতদেহ এবং ধ্বংসাবশেষ দেখেছিল যা তার ওপর প্রভাব ফেলেছে।

সূত্র: দ্য নিউজ

news24bd.tv/TR