ফারাক্কার গেট খোলা নিয়ে অহেতুক ভীতি ছড়ানো হচ্ছে: ভারত

বিদেশ মন্ত্রণালয়, ভারত

ফারাক্কার গেট খোলা নিয়ে অহেতুক ভীতি ছড়ানো হচ্ছে: ভারত

অনলাইন ডেস্ক

ফারাক্কা বাঁধের গেট খোলা নিয়ে সংবাদ মাধ্যমে গুজব ছড়ানো হচ্ছে বলে মন্তব্য করেছেন ভারতের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র শ্রী রণধীর জয়সওয়াল। সোমবার (২৬ আগস্ট) দেশটির বিদেশ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলা হয়।  

 বিৃতিতে মুখপাত্র বলেন, ‘আমরা ফারাক্কা বাঁধের গেট খোলার বিষয়ে গণমাধ্যমের খবর দেখেছি। মূলত নদীর গতিপথে ডাউন স্ট্রিমে ১১ লাখ কিউসেক পানি ছাড়া হয়েছে।

এই মৌসুমে উজানে ভারী বৃষ্টিপাত হলে অতিরিক্ত পানি জমে। এভাবে গেট খুল সেই পানি বের করে দেওয়া হয়। এটা প্রতি বছরেরই একটা স্বাভাবিক প্রক্রিয়া।  

বিবৃতিতে বলা হয়, ফারাক্কা কোনো ড্যাম নয়, এটা একটা বাঁধ।

 যখনই পানির স্তর উপরে উঠে আসে, তখনই তা ছেড়ে দেওয়া হয়। এটা এমন একটা কাঠামো যেখানে ফিডার ক্যানেলে ৪০ হাজার কিউসেক পানি এই গেটগুলো ব্যবহার করে সাবধানে ছাড়া হয়। ওই পানি প্রধান নদী হয়ে বাংলাদেশের দিকে প্রবাহিত হয়।

বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, প্রোটোকল অনুযায়ী, বাংলাদেশের সংশ্লিষ্ট যৌথ নদী কমিশনের কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে পানি ভাগ করা হয়। এবারও তাই করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘আমাদের মধ্যে ভুল বোঝাবুঝি সৃষ্টির জন্য কিছু মিডিয়া ভুয়া ভিডিও ও গুজব ছড়িয়ে ভয়ভীতি দেখাচ্ছে। এটি আমাদের শক্তভাবে মোকাবিলা করা উচিত। ’
news24bd.tv/আইএএম

সম্পর্কিত খবর