কৃষিখাতে সহযোগিতায় আগ্রহী চীন: কৃষি উপদেষ্টা

কৃষিখাতে সহযোগিতায় আগ্রহী চীন: কৃষি উপদেষ্টা

অনলাইন ডেস্ক

অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, চীনা রাষ্ট্রদূত কৃষি মন্ত্রণালয়ে এসেছিলেন। বাংলাদেশে প্রায় ৯ হাজার চীনা কাজ করেন। তাদের কাজের নিরাপত্তা ও ধারাবাহিকতায় সরকারের সহযোগিতা চেয়েছেন।

আজ মঙ্গলবার (২৭ আগস্ট) সচিবালয়ে অফিস কক্ষে স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টার সঙ্গে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করেন।

এসময় বাংলাদেশে বসবাসকারী চীনা নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা জানান চীনা রাষ্ট্রদূত।  

জবাবে উপদেষ্টা তাদের শতভাগ নিরাপত্তা নিশ্চিতের কথা জানান। এছাড়া চীনের অর্থায়ন ও কারিগরি সহযোগিতায় দেশে চলমান বিভিন্ন প্রকল্পের অফিস, স্থাপনা ও সামগ্রীর নিরাপত্তা নিয়ে শঙ্কা থাকলে উপদেষ্টা তা জানাতে বলেন।

এসময় চীনের সঙ্গে সবধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন কৃষি মন্ত্রণালয়ের উপদেষ্টা।

সাক্ষাৎকালে অতিরিক্ত সচিব ড. মো. মাহমুদুর রহমান, যুগ্মসচিব মোসম্মত জোহরা খাতুন, চীনা দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর সং ইয়াং, হেড অব অ্যাডমিনিস্ট্রেশন জিয়ান ই, পুলিশ অফিসার ঝাঁও ই, পলিটিক্যাল এটাচে লিয়াং শুয়িং উপস্থিত ছিলেন।

কৃষি উপদেষ্টা বলেন, চীন আমাদের সবচেয়ে পুরোনো ও পরীক্ষিত বন্ধু। চীনের সঙ্গে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আমরা আশাবাদী। বাংলাদেশের চলমান বন্যা পরিস্থিতি নিয়ে সহযোগী হয়ে পাশে থাকবে চীন, এমন আশ্বাস দিয়েছে চীনের রাষ্ট্রদূত।  

সাক্ষাৎকালে চীনা রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে আম, কাঁঠাল, পেঁয়ারাসহ বিভিন্ন মৌসুমি ফল আমদানিতে তার দেশের আগ্রহের কথা জানান। কৃষি উপদেষ্টা আগামী মৌসুমে চীনে মৌসুমি ফল রপ্তানি করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

উপদেষ্টা জানান, বাংলাদেশের ভয়াবহ বন্যায় ৪০টিরও বেশি জেলায় ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে, এটি কাটিয়ে উঠতে তিনি চীনের সহযোগিতা প্রত্যাশা করেন।

news24bd.tv/SHS