জীবন মৃত্যুর সন্ধিক্ষণে ছাত্র আন্দোলনে সরব ভূমিকায় থাকা লাবিব

সিএমএইচ-এ চিকিৎসাধীন লাবিব হাসান

৬ দফা দাবি বুটেক্স শিক্ষার্থীদের

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে ছাত্র আন্দোলনে সরব ভূমিকায় থাকা লাবিব

নিজস্ব প্রতিবেদক

ফেনীতে বন্যাদুর্গতদের ত্রাণ দিয়ে ঢাকায় ফেরার পথে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত লাবিব। বর্তমানে ঢাকা সিএমএইচ হাসপাতালে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে দিন গুনছেন তিনি।

জানা গেছে, গত ২৫ আগস্ট বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) টিম ফেনীর দাগনভূঁঞাতে ত্রাণ সামগ্রী সামগ্রী বিতরণ শেষে ঢাকায় ফিরছিলো। পথে কুমিল্লার গৌরীপুরে তাদের ট্রাক মারাত্মকভাবে দুর্ঘটনার শিকার হয়।

এতে ট্রাকে থাকা লাবিবের সহপাঠীরা স্বল্প আহত হলেও আমাদের বিশ্ববিদ্যালয়ের ৪৯ ব্যাচের শিক্ষার্থী গুরুতর আহত হন। তাকে প্রথমে কুমিল্লার সিএমএইচ-এ ভর্তি করা হলেও অবস্থা সঙ্কটাপন্ন হওয়ায় হেলিকপ্টারে করে ঢাকা সিএমএইচ-এ আনা হয়। এখন তিনি লাইফ সাপোর্টে রয়েছেন।

চিকিৎসকদের বরাতে লাবিবের সহপাঠীরা জানায়, দুর্ঘটনায় লাবিবের ইন্টারনাল অঙ্গ-প্রত্যঙ্গ থেঁতলে গিয়েছে।

ব্রেইনে গুরুতর আঘাতসহ ফুসফুস থেঁতলে গেছে। একইসাথে বক্ষপিঞ্জরের বেশ কয়েকটা হাড় ভেঙ্গে গেছে।

লাবিবের সহপাঠীরা জানায়, নিরাপদ সড়ক আন্দোলনের সময়ে সরব ভূমিকায় ছিলো লাবিব। একইসাথে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শুরু থেকেই আন্দোলনের সাথে তার সম্পৃক্ততা ছিলো। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সে বুটেক্সের সমন্বয় প্যানেলের একজন হিসেবে দায়িত্ব পালন করে।

এদিকে লাবিবের চিকিৎসার জন্য বুটেক্সের পক্ষ থেকে ৬ দফা দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। দাবিগুলো হলো-

-লাবিবের চিকিৎসার সমস্ত ব্যয়ভার রাষ্ট্রকে বহন করতে হবে এবং জরুরি মুহূর্তে যদি দেশের বাইরে তার সর্বোচ্চ চিকিৎসা দরকার হয় তা অনতিবিলম্বে ব্যবস্থা করতে হবে। একইসাথে লাবিবের চিকিৎসা পরবর্তী পুনর্বাসন প্রক্রিয়ায় সর্বাত্মক সহযোগিতা করতে হবে। এই দুই ব্যাপারে আমাদের কাছে অফিসিয়াল কনফার্মেশন প্রদান করতে হবে।

-লাবিবের বীরত্বকে স্বীকৃতি জানিয়ে ওর জন্য রাষ্ট্রীয় সম্মাননার ব্যবস্থা করতে হবে।

-নিরাপদ সড়ক আন্দোলন ২০১৮ তে সড়কের নিরাপত্তা নিশ্চিত করতে ছাত্রদের যে সকল দাবি ও পরিকল্পনা ছিল তাদের সফল বাস্তবায়ন করতে হবে।

-বুটেক্সের সামনে জরুরি ভিত্তিতে একটি ফুটওভার ব্রিজ নির্মাণ এবং বুটেক্সের প্রধান ফটকের দুই পাশে স্পিড বেকার নির্মাণ করতে হবে।

-ট্রাফিক কন্ট্রোল সিস্টেমে পূর্ণ ডিজিটালাইজেশন সিস্টেম আনার ব্যবস্থা করতে হবে এবং চালকরা সমস্ত ট্রাফিক রুলস মানছে কিনা তা যথাযথভাবে মনিটরিং করার ব্যবস্থা রাখতে হবে।

-ট্রাফিক পুলিশের যে কোনো অনিয়ম, তাদের অযথা নগদ অর্থদণ্ড প্রদান এবং হয়রানির জন্য তাদেরকে জবাবদিহির আওতায় আনতে হবে।

news24bd.tv/FA