দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে ড. ইউনুসের পাশে ফ্রান্স

সংগৃহীত ছবি

দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে ড. ইউনুসের পাশে ফ্রান্স

অনলাইন ডেস্ক

বাংলাদেশে অনেকে শুল্ক ও বিনিয়োগ কর্তৃপক্ষের কাছে ভোগান্তির শিকার হন উল্লেখ করে ঢাকায় নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত মারি মাসদুপুই বলেছেন, অন্তর্বর্তীকালীন সরকারের দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের কর্মসূচি বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে 'মূল সহায়ক' হবে।

তিনি বলেন, ফরাসি কোম্পানিগুলো বাংলাদেশে তিনটি সোলার পার্ক স্থাপন এবং দেশের ১৫টি বজ্রপাত প্রবণ জেলায় 'লাইটনিং অ্যারেস্টার' স্থাপনে আগ্রহী। এবং দেশ পুনর্গঠনে প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস ও অন্তর্বর্তীকালীন সরকারের প্রচেষ্টায় ফ্রান্স সহায়তা দিতে প্রস্তুত।

বুধবার (২৮ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে ফরাসি রাষ্ট্রদূত এসব কথা বলেন।

রাষ্ট্রদূত বলেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তাকে সুবিধাজনক সময়ে ফ্রান্স সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

আরও পড়ুন: মোদি-বাইডেন ফোনালাপ: হাসিনা-বাংলাদেশ নিয়ে কোনো কথা হয়নি

তিনি জুলাই-আগস্ট বিপ্লবে নিহত ছাত্র ও মানুষের মৃত্যুতে শোক প্রকাশ করেন। অধ্যাপক ইউনূস বলেন, ছাত্র-নেতৃত্বাধীন বিপ্লব অন্তর্বর্তীকালীন সরকারকে দেশ পুনর্গঠনের সুযোগ করে দিয়েছে, যা আগে কখনো হয়নি।

প্রধান উপদেষ্টা বলেন, 'এটা একটা বড় কাজ।

তবে আমরা এটাকে বড় সুযোগ হিসেবে দেখছি। আমরা যদি এই সুযোগটি কাজে লাগাতে না পারি তবে এটি একটি বড় ব্যর্থতা হবে। '

তিনি বলেন, ‘অন্তর্বর্তীকালীন সরকারকে জনগণ স্বল্প সময়ের জন্য যতদিন চাইবে অথবা দীর্ঘসময়ের জন্য যতদিন চাইবে ততদিন থাকতে হবে। ' তিনি দেশে সমঝোতার আহ্বান জানিয়েছেন এবং জনগণকে নিজেদেরকে 'একটি বড় পরিবারের' অংশ হিসেবে দেখার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘মাঝে মাঝে আমরা খুব দৃঢ়ভাবে দ্বিমত পোষণ করি। কিন্তু তার মানে এই নয় যে আমরা শত্রু। ’

তিনি আরও বলেন, 'তার সরকার প্রত্যেক নাগরিকের অধিকার রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। আসুন মানবাধিকার প্রতিষ্ঠা করি। আমাদের কাজ হচ্ছে সংবিধানকে আমাদের কল্যাণে কাজে লাগানো কার্যকর করা। '

রাষ্ট্রদূত মাসদুপুই বলেন, ফ্রান্স ইতোমধ্যে বাংলাদেশের বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে কাজ করছে এবং দুর্নীতি, মানব পাচার, ফরেনসিক সাইবার অপরাধ, বন্দর ও বিমানবন্দরের নিরাপত্তা এবং আর্থিক অপরাধ মোকাবিলায় দক্ষতা বাড়াতে আগ্রহী।

ফরাসি রাষ্ট্রদূত বলেন, আলিয়ঁস ফ্রঁসেজ ঢাকা আগামী অক্টোবরে তার ৬৫তম বার্ষিকী উদযাপন করবে এবং তিনি অনুষ্ঠানে অধ্যাপক ইউনূসকে আমন্ত্রণ জানান। তিনি বলেন, ফ্রান্স ২০২৫ সালের এপ্রিলে প্যারিসে দুই সপ্তাহব্যাপী বাংলাদেশ সাংস্কৃতিক মৌসুমের প্রস্তুতি নিচ্ছে।

news24bd.tv/JP