মালয়েশিয়ার শ্রমবাজার: ১৭ হাজার কর্মীর পক্ষে প্রবাসী কল্যাণ উপদেষ্টার আল্টিমেটাম

ফাইল ছবি

মালয়েশিয়ার শ্রমবাজার: ১৭ হাজার কর্মীর পক্ষে প্রবাসী কল্যাণ উপদেষ্টার আল্টিমেটাম

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় যেতে না পারা সেই ১৭ হাজার কর্মীকে দ্রুত টাকা ফেরত দিতে রিক্রুটিং এজেন্সিকে নতুন নির্দেশনা দিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল। যারা এখনো টাকা পাননি, সেই ক‍‍র্মীদেরকে পাওনা বুঝিয়ে দিতে রিক্রুটিং এজেন্সি মালিকদেরকে সময় নি‍‍র্ধারণ করে দিয়েছেন প্রবাসী কল্যাণ উপদেষ্টা।

বুধবার (২৮ আগস্ট) বিকেলে প্রবাসী কল্যাণ ভবনে মালয়েশিয়ার অনুমোদিত রিক্রুটিং এজেন্সির মালিক ও বায়রা নেতাদের নিয়ে জরুরি বৈঠক করেন উপদেষ্টা ড. আসিফ নজরুল। রিক্রুটিং এজেন্সি মালিকদের সঙ্গে প্রায় ঘন্টা খানেক বৈঠক করেন উপদেষ্টা।

তবে বৈঠকের সিদ্ধান্ত সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। বায়রা নেতারা জানিয়েছেন, উপদেষ্টাকে সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত রিক্রুটিং এজেন্সি মালিকরা। মালয়েশিয়ার শ্রমবাজার ইস্যুতে উপদেষ্টা যে নির্দেশনা দিয়েছেন তা বাস্তবায়নে আন্তরিক এজেন্সি মালিকরা।
 
বৈঠক সূত্রে জানা গেছে মালয়েশিয়ার শ্রমবাজার ইস্যুতে খুবই গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত হয়েছে।
মালয়েশিয়ায় যারা যেতে পারেনি, তাদের মধ্যে মন্ত্রণালয়ে অভিযোগ দেয়া ক‍‍র্মীদের সকলের টাকা দ্রুত সময়ের মধ্যে ফেরত দিতে হবে। কর্মীরা যেই রিক্রুটিং এজেন্সির কাছে পাসপোর্ট ও টাকা জমা দিয়েছেন সেই প্রতিষ্ঠানকেই টাকা ফেরত দিবে। আর মালয়েশিয়ার অনুমোদিত সিন্ডিকেটের ১০১ রিক্রুটিং এজেন্সির কাছে জমাকৃত টাকা ৩ সেপ্টেম্বরের মধ্যে অথরাইজড এজেন্সিকে বুঝিয়ে দিবে। অর্থাৎ সিন্ডিকেটের বাইরে যেসব রিক্রুটিং এজেন্সি মালয়েশিয়া থেকে ভিসা কিনে এনেছে এবং ক‍‍র্মীরা যেই এজেন্সির মাধ্যমে মালয়েশিয়ায় যেতে পাসপো‍‍‍‍র্ট ও টাকা জমা দিয়েছে। আর অথরাইজড এজেন্সি (সিন্ডিকেটের বাইরের এজেন্সি) পরবর্তী ১০ দিনের মধ্যে ক‍‍র্মীদের পাওনা বুঝিয়ে দিতে হবে।
উপদেষ্টা ড. আসিফ নজরুল ছাড়া মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বিএমইটির মহাপরিচালক সালেহ আহমেদ মোজাফফর, বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল)-এর ব্যবস্থাপনা পরিচালক  ড. মল্লিক আনোয়ার হোসেন, বায়রা’র ভারপ্রাপ্ত সভাপতি রিয়াজুল ইসলাম রিয়াজ, বায়রা’র মহাসচিব আলি হায়দার চৌধুরী, বায়রা’র সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভাই,সাবেক মহাসচিব কাজী মফিজুর রহমান, বর্তমান সহ সভাপতি নোমান চৌধুরী, ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ, বায়রা’র যুগ্ম মহাসচিব ফখরুল ইসলাম, সাবেক যুগ্ম মহাসচিব আবুল বাসার, বায়রা’র সাবেক অর্থ সচিব মিজানুর রহমান, আমিয়াল ইন্টারন্যাশনাল এর স্বত্বাধিকারী, শাহ জামাল মোস্তফা, কমপোর্ট ইইন্টারন্যাশনাল এর স্বত্বাধিকারী মেহেদী হাসানসহ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা।

গেল ৩১ মে মালয়েশিয়া সরকারের বেধে দেয়া সময়ের শেষ দিনে অনেক কর্মী সব প্রক্রিয়া শেষ করেও যেতে পারেননি। এ নিয়ে তদন্ত শেষে মন্ত্রণালয় থেকে অনুমোদিত ১০১ রিক্রুটিং এজেন্সিকে টাকা ফেরত দিতে নির্দেশনা দেয়া হয়য়েছিল। কর্মীদের অভিযোগ , টাকা পেতে তাদের ভোগান্তি পোহাতে হচ্ছে। আবার অনেককে জমা দেয়া টাকার চেয়ে কম দিয়ে বিদায় করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। এমন পরিস্থিতিতে আওয়ামী লীগ সরকারের পতনের পর নতুন সরকারের উপদেষ্টা ড. আসিফ নজরুল দায়িত্ব নিয়েই কর্মীদের দ্রুত টাকা ফেরত দেয়ার এই নির্দেশনা দিলেন। খবর, প্রবাসবার্তা

news24bd.tv/ডিডি 

সম্পর্কিত খবর