রেকর্ডের পর রেকর্ড গড়ছেন জো রুট

রেকর্ডের পর রেকর্ড গড়ছেন জো রুট

অনলাইন ডেস্ক

লর্ডসে একটির পর একটি রেকর্ড ছাড়িয়ে যাচ্ছেন ইংলিশ ব্যাটার জো রুট। লঙ্কানদের বিপক্ষে প্রথম ইনিংসে সেঞ্চুরি করে সাবেক সতীর্থ অ্যালিস্টার কুকের রেকর্ডে ভাগ বসিয়েছিলেন জো রুট। এরপর গতকাল শনিবার (৩১ আগস্ট) দ্বিতীয় ইনিংসে ১০৩ রান করে ছাড়িয়ে গেলেন তাকে।

টেস্ট ক্রিকেটে রুটের সেঞ্চুরি এখন ৩৪টি।

যা ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড। রুটের কাছে সেঞ্চুরির রেকর্ড হারানোর পর ধারাভাষ্যে থাকা কুক তাকে  "একজন প্রতিভাবান" বলে আখ্যা দেন।

এটি আন্তর্জাতিক ক্রিকেটে ৫০তম সেঞ্চুরি রুটের, আর টেস্টে ৩৪তম। এ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০ বা তার বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যানের সংখ্যা দাঁড়িয়েছে ৯।

এতদিন টেস্টে জোড়া সেঞ্চুরি ছিল না রুটের।

শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডস টেস্টের তৃতীয় দিনে সেই অপূর্ণতাই ঘুচিয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক। লর্ডসে এটি তার সপ্তম সেঞ্চুরি। ‘হোম অব ক্রিকেটে’ যেকোনো ব্যাটসম্যানের মধ্যে এটি সর্বোচ্চ, আর ইংল্যান্ডের ব্যাটসম্যানদের মধ্যে এক ভেন্যুতে সর্বোচ্চ সেঞ্চুরির মালিকও এখন তিনি। লর্ডসে জোড়া সেঞ্চুরি দিনে রুট পৌঁছেছে ১২ হাজার ৩৭৭ রানে।

এর পরের সপ্তাহে ওভালে ৯৬ রান করলে ছাড়িয়ে যাবে কুমার সাঙ্গাকারা এবং কুককে। এটি হলে তিনি হবেন টেস্ট ইতিহাসে পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক এবং ইংল্যান্ডের সর্বোচ্চ।

রুটের রেকর্ড গড়ার এই দিনে জয়ের কাছাকাছি রয়েছে ইংল্যান্ড। চতুর্থ ইনিংসে ৪৮৩ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৫৩ রানে দুই উইকেট হারিয়ে ফেলেছে শ্রীলঙ্কা। আগামীকাল চতুর্থ দিনে শ্রীলঙ্কার জয়ের জন্য দরকার ৪৩০ রান। অন্যদিকে ইংলিশদের প্রয়োজন ৮ উইকেট।

news24bd.tv/SC