শ্রমিকদের বেতন-ভাতা দিতে নতুন ঋণ পাবে রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠান

সংগৃহীত ছবি

শ্রমিকদের বেতন-ভাতা দিতে নতুন ঋণ পাবে রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক

সচল রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানগুলোর শ্রমিক-কর্মচারীদের আগস্টের বেতন-ভাতা পরিশোধের জন্য চলতি মূলধন ঋণ সীমার বাইরে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে বিশেষ বিবেচনায় নতুন ঋণ দেওয়া যাবে। এ ঋণের পরিমাণ গত ৩ মাসে দেওয়া সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের গড় বেতন-ভাতার বেশি হবে না।

বাজারভিত্তিক প্রচলিত সুদ হারে এ ঋণ দেওয়া যাবে। এই ঋণের ওপর সুদ ব্যতীত অন্য কোনো ফি বা চার্জ আরোপ করা যাবে না।

গতকাল রোববার (১ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপন জারি করেছে। এতে বলা হয়, শুধু আগস্ট মাসের বেতন-ভাতা পরিশোধের জন্য এই ঋণ ব্যবহার করা যাবে। আর ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এই ঋণ সুবিধা পাবেন উদ্যোক্তা। ঋণের বিপরীতে বাজারভিত্তিক প্রচলিত সুদহার প্রযোজ্য হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, সাম্প্রতিক রাজনৈতিক ও বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে ব্যাবসায়িক পরিবেশ বিঘ্নিত হওয়ায় রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানগুলোর উত্পাদন কার্যক্রম এবং রপ্তানি মূল্য যথাসময়ে প্রত্যাবাসনপ্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে। এ প্রেক্ষাপটে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য এই সহায়তা দেওয়া হচ্ছে।  

এতে শর্ত উল্লেখ করে বলা হয়, এই ঋণ সুবিধার পরিমাণ ঋণগ্রহীতা শিল্পপ্রতিষ্ঠানের বিগত তিন মাসের প্রদত্ত গড় বেতন বা ভাতার বেশি হবে না।

রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের মোট উত্পাদনের ন্যূনতম ৮০ শতাংশ রপ্তানি করে এমন প্রতিষ্ঠান এবং যারা কর্মীদের গত মে থেকে জুলাই ২০২৪ মাসের বেতন পরিশোধ করেছে, তারা এই ঋণের সুবিধা পাবে। এ ছাড়া এই ঋণ পেতে সংশ্লিষ্ট প্রতিনিধিত্বকারী বাণিজ্য সংগঠনের (বিজিএমইএ, বিকেএমইএ ইত্যাদি) প্রত্যয়নপত্র লাগবে।

এতে আরও বলা হয়, ঋণের অর্থ মেয়াদি ঋণ আকারে তিন মাসের গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ এক বছরে সমকিস্তির (মাসিক বা ত্রৈমাসিক) সুযোগ পাবে। ঋণের ওপর নিয়মিত সুদ ব্যতীত অন্য কোনো ধরনের অতিরিক্ত সুদ/মুনাফা/ফি/চার্জ (যে নামেই অভিহিত করা হোক না কেন) আদায় বা আরোপ করা যাবে না।

গতকাল বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি পরিচালক মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী স্বাক্ষরিত এ প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এই নির্দেশনা জারি করা হলো।

news24bd.tv/DHL