এসকে সিনহার তোপের মুখে শেখ হাসিনা

এসকে সিনহা ও শেখ হাসিনা

এসকে সিনহার তোপের মুখে শেখ হাসিনা

অনলাইন ডেস্ক

ছাত্র-জনতার আন্দোলনের মুখে ভারতে পালিয়ে যাওয়া শেখ হাসিনার বিচারে বেশকিছু পরামর্শ দিয়েছেন সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা। তিনি বলেন, ‘আগস্ট হত্যাকাণ্ডকে মানবতাবিরোধী আখ্যা দিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার করা যেতে পারে। ’ নিউজ টোয়েন্টিফোরকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এ পরামর্শ দেন।  

শেখ হাসিনা যাতে অন্য কোথাও পালাতে না পারে সে জন্য ভারতের প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন বলেও জানান এসকে সিনহা।

একইসঙ্গে তিনি শেখ হাসিনাকে বাংলাদেশে সোপর্দ করারও আহ্বান জানান।  

সাবেক এই প্রধান বিচারপতি বলেন, ‘হাসিনা বিচার বিভাগকে সম্পূর্ণ পঙ্গু করে দিয়েছে। বিচার বিভাগকে পুরোপুরি স্বাধীন ও প্রভাবমুক্ত করতে পারলেই হয়রানি অনেকাংশে কমে যাবে। দুঃখজনক হলেও সত্য কোনো জুডিশিয়াল অ্যাকাডেমি বাংলাদেশে নেই।

’ 

শেখ হাসিনা দুর্নীতিকে বাংলাদেশে নিয়মে পরিণত করেছে মন্তব্য করে তিনি বলেন, ‘দেশের অর্থ পাচার রোধে দেশের দুর্নীতি দমন কমিশন আইনেও কিছু সংশোধনী আনতে হবে। বর্তমান আইনে সরাসরি মামলা করার কোনো বিধান নেই। যে আইন আছে তা একেবারেই যুগোপযোগী নয়। টাকা ফেরত আনতে গেলে আইনে পরিবর্তন দরকার। ’  

এ সময় তিনি প্রফেসর ড. ইউনূসকে অনুরোধ করে বলেন, ‘তোষামদকারীদের বিরুদ্ধে তিনি যেন ব্যবস্থা নেন। ’ 

২০১৭ সালের ১১ নভেম্বর তৎকালীন সরকারের নানা ষড়যন্ত্রের মুখে পদত্যাগ করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং সরকারের কাছ থেকে প্রচণ্ড চাপের মুখে তিনি পদত্যাগ করেন।
news24bd.tv/আইএএম