ইসরায়েলে হামলার জন্য হামাস নেতাদের বিরুদ্ধে অভিযোগ যুক্তরাষ্ট্রের 

সংগৃহীত ছবি

ইসরায়েলে হামলার জন্য হামাস নেতাদের বিরুদ্ধে অভিযোগ যুক্তরাষ্ট্রের 

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্র হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার এবং ফিলিস্তিনি গোষ্ঠীর আরও কয়েকজন বিশিষ্ট ব্যক্তিকে গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে মারাত্মক হামলার জন্য অভিযুক্ত করেছে।  
বিচার বিভাগ বলেছে, তারা মার্কিন নাগরিকদের হত্যা, সন্ত্রাসবাদে অর্থায়নের ষড়যন্ত্র এবং গণবিধ্বংসী অস্ত্র ব্যবহারসহ সাতটি অভিযোগে ছয় হামাস সদস্যকে অভিযুক্ত করছে।


ফৌজদারি এই অভিযোগে হামাসের কয়েক দশকের কথিত হামলার পাশাপাশি প্রায় এক বছর আগে দক্ষিণ ইসরায়েলে নজিরবিহীন হামলার ঘটনাও রয়েছে। এটি ৭ অক্টোবরের হামলার মূল হোতাদের জবাবদিহির আওতায় আনার জন্য মার্কিন আইন প্রয়োগকারী সংস্থার প্রথম পদক্ষেপ।

যদিও যে ৬ জনের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে তাদের মধ্যে তিনজন মারা গেছে এবং সিনওয়ার গাজার নীচে কোথাও সুড়ঙ্গে লুকিয়ে আছে বলে বিশ্বাস করা হয়। মঙ্গলবার একটি ভিডিও বিবৃতিতে গারল্যান্ড বলেছেন যে, আসামীরা আমেরিকান নাগরিকদের হত্যা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিপন্ন করার জন্য দশকব্যাপী প্রচারাভিযানের অর্থায়ন ও পরিচালনার জন্য দায়ী।

তিনি বলেন, "তারা বয়স্কদের হত্যা করেছে, তারা ছোট শিশুদের হত্যা করেছে। তারা ধর্ষণ এবং মহিলাদের বিরুদ্ধে যৌন সহিংসতাকে অস্ত্র বানিয়েছে।

" তিনি আরও যোগ করেছেন যে আক্রমণের সময় এই দলটি ১২০০ জনেরও বেশি লোককে হত্যা করেছে।  

অন্যান্য অভিযুক্ত হামাস নেতাদের মধ্যে আছেন- সাবেক নেতা ইসমাইল হানিয়াহ; মারওয়ান ইসা, সংগঠনের সশস্ত্র শাখার উপনেতা; খালেদ মাশাল, যিনি গাজা এবং পশ্চিম তীরের বাইরে গ্রুপটির নেতৃত্ব দেন; মোহাম্মদ দেইফ এবং আলী বারাকা।  

হামাস নেতাদের বিরুদ্ধে আনা অভিযোগের মধ্যে রয়েছে, জনসাধারণের যাতায়াতের জায়গায় বোমা হামলার ষড়যন্ত্র করে সাধারণ মানুষ হত্যা, সন্ত্রাসবাদে অর্থায়নের ষড়যন্ত্র এবং সন্ত্রাসবাদের কাজগুলির জন্য বস্তুগত সমর্থন যার ফলে নিহতের ঘটনা ঘটেছে।

গত বছরের ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইসরায়েল আক্রমণ করে। যার ফলে প্রায় ১২০০ জন নিহত এবং আরও ২৫১ জনকে জিম্মি করার ঘটনা ঘটে।

তখন থেকে ইসরায়েলের চলমান সামরিক অভিযানে গাজায় ৪০,০০০ এরও বেশি মানুষ নিহত হয়েছে। সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম