দ্রুত পেতে স্পট মার্কেট থেকে এলএনজি কিনছে সরকার: অর্থ ও বাণিজ্য উপদেষ্টা

ফাইল ছবি

দ্রুত পেতে স্পট মার্কেট থেকে এলএনজি কিনছে সরকার: অর্থ ও বাণিজ্য উপদেষ্টা

অনলাইন ডেস্ক

দেশে সারের চাহিদা বছরে যেখানে ৬৮ লাখ মেট্রিক টন, সেখানে উৎপাদন হয় মাত্র ১৮ লাখ মেট্রিক টন। বাকি সার আমদানি করতে হয় সরকারকে। তাই প্রতি সপ্তাহে ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদের বৈঠকে সার আমদানির সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলে জানিয়েছেন অর্থ ও বানিজ্য উপদেষ্টা ডক্টর সালেহ উদ্দিন আহমেদ।  

আজ বুধবার (৪ সেপ্টেম্বর) বিকেলে সচিবালয়ে ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদের এবং অর্থনৈতিক বিষয়  সংক্রান্ত উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে এসব কথা জানিয়েছেন অর্থ ও বানিজ্য উপদেষ্টা।

 

সালেহ উদ্দিন আহমেদ বলেন, সামনে আমন মৌসুমে যাতে কৃষক কোনোভাবেই সারের সংকটে না পড়ে, সেটা দেখছে সরকার। সার, জ্বালানি এবং খাদ্যপণ্য আমদানি করাই এখন সরকারের অগ্রাধিকার। কম প্রয়োজনীয় জিনিস আমদানি করা হবে না।

তিনি আরও জানান, ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদের বৈঠকে স্থানীয়ভাবে ৩০ লাখ মেট্রিক টন এবং সংযুক্ত আরব আমিরাত থেকে ৩০ লাখ মেট্রিক টন সার কেনার অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া স্থানীয় দরপত্রের মাধ্যমে ১০ লাখ মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার।  

অর্থ ও বানিজ্য উপদেষ্টা বলেন, অর্থনীতি সংক্রান্ত উপদেষ্টা পরিষদের বৈঠকে স্পট মার্কেট থেকে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) কেনার সিদ্ধান্ত হয়েছে। দ্রুত এলএনজি পাওয়ার জন্য দীর্ঘমেয়াদী চুক্তিতে না গিয়ে স্পট মার্কেট থেকে এলএনজি কেনা হচ্ছে বলে জানান তিনি।  

এছাড়া অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদের বৈঠকে সংযুক্ত আরব আমিরাত থেকে সার কেনার আরেকটি প্রস্তাবও অনুমোদন হয়েছে বলে জানান সালেহ উদ্দিন আহমেদ।

news24bd.tv/SHS