‘থ্রি ইডিয়টস’ সিনেমার সাইলেন্সার কেন ‘৫ সেপ্টেম্বর’ লিখেছিলেন?  

‘থ্রি ইডিয়টস’ সিনেমার সাইলেন্সার কেন ‘৫ সেপ্টেম্বর’ লিখেছিলেন?  

নিজস্ব প্রতিবেদক

বলিউডের জনপ্রিয় সিনেমা ‘থ্রি ইডিয়টস’। রাজকুমার হিরানি পরিচালিত এই সিনেমায় আমির খান, অমি বৈদ্যসহ অনেক অভিনেতা ছিলেন। ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি ঝড় তুলেছিল বক্স অফিসে।  তরুণদের অন্যতম পছন্দের সিনেমার একটি ‘থ্রি ইডিয়টস’।

মুক্তির এক যুগের বেশি সময় পরও তাই ‘থ্রি ইডিয়টস’ নিয়ে কথা হয়। বিশেষ করে ৫ সেপ্টেম্বর আসলেই এই সিনেমার একটি দৃশ্যটি সামনে আসে।

সিনেমাটির একটি দৃশ্যে সাইলেন্সার চরিত্রে অভিনয় করা অভিনেতা অমি বৈদ্যকে কংক্রিটের দেয়ালে ‘৫ সেপ্টেম্বর’ তারিখটি লিখে রাখতে দেখা গিয়েছিল। কেন রেখেছিলেন জানেন কি?

সিনেমাটির একটি দৃশ্যে হিন্দিতে ঠিকঠাক কথা না বলতে পারা অভিনেতা সাইলেন্সারকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দিবসে ভুলভাল হিন্দিতে বক্তব্য দিয়ে বিদ্রূপের মুখে পড়তে দেখা যায়।

সেই দিন রাঞ্ছোড় দাস চরিত্রে অভিনয় করা আমিরকে চ্যালেঞ্জ জানিয়ে সাইলেন্সার বলেন, আগামী ৫ সেপ্টেম্বরে সে সফল হয়ে ফিরে আসবে। পরে তারিখটি দেয়ালে লিখে রাখে সাইলেন্সার।

যে কথা সেই কাজ। সফল হয়ে ফিরে আসে সে। সিনেমার আরেক দৃশ্যে দেখা যায় তার সফলতার দৃশ্য।

বিশেষ করে ৫ সেপ্টেম্বর সামাজিক যোগাযোগমাধ্যমে সিনেমাটি নিয়ে চর্চা হয়। বিষয়টি সিনেমার শিল্পীরাও উপভোগ করেন। সিনেমার মূল তিন চরিত্র—র‍্যাঞ্চো দাস, ফারহান কুরেশি ও রাজু রাস্তোগির ভূমিকায় অভিনয় করেছেন আমির খান, আর মাধবন ও শারমান যোশি।

প্রসঙ্গত, ভারতে ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালিত হয়। বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, স্বাধীন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি ও দ্বিতীয় রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিন ৫ সেপ্টেম্বর।

জানা গেছে, রাধাকৃষ্ণন চেন্নাইয়ের প্রেসিডেন্সি কলেজ, কলকাতা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। ১৯৬২ সালে রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পর, তার ছাত্ররা তার জন্মদিন উদযাপনের অনুমতি চেয়ে অনুরোধ করেন। তিনিই সেই সময় দিনটিকে শিক্ষক দিবস হিসেবে পালন করতে বলেছিলেন।

তার ভাষ্য ছিল অনেকটা এমন, “আমার জন্মদিনকে আলাদাভাবে পালন করার পরিবর্তে, যদি ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়, তবে এটি আমি বেশি আনন্দ পাব। ” তাই বিশ্বব্যাপী শিক্ষক দিবস ৫ অক্টোবর পালিত হলেও ভারতে ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালন করা হয় ।

news24bd.tv/TR