গ্রাম বাংলার ব্যতিক্রমী এক খেলার নাম ‘হাঁস ধরার খেলা’

গ্রাম বাংলার ব্যতিক্রমী এক খেলার নাম ‘হাঁস ধরার খেলা’

আব্দুল লতিফ লিটু, ঠাকুরগাঁও

গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে প্রথমবারের মতো ঠাকুরগাঁওয়ের একটি ইউনিয়নে হাঁস খেলার আয়োজন করা হয়েছে। এই খেলায় অংশ নিয়েছেন স্থানীয়রা। পুকুরের পানির মাঝে হাঁসটি ছেড়ে দেওয়ার পর হাঁসটি ধরতে সাঁতার কাটছেন অংশগ্রহণকারীরা। আনন্দে মেতে ওঠেন সকলেই।

স্থানীয়দের দাবি প্রতিবছরেই যাতে এমন খেলার আয়োজন করা হয়।

সারেজমিনে দেখা যায়, বিশাল আকৃতির পুকুর। আর সেই পুকুরের পানিতে ছেড়ে দেওয়া হচ্ছে একটি হাঁস। সেই হাসঁকে ধরতে পানিতে অবস্থান নিয়েছেন প্রায় ২০ যুবক।

তবে সবার হাত থেকে বাঁচার চেষ্টায় পুকুরের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটছে হাঁসটিও। যেই হাঁসটি ধরতে পাড়ছেন সেই হচ্ছে বিজয়ী,সাথে উপহার হিসেবে পাচ্ছেন হাঁসটিও।

এমনই এক আয়োজন করা হয়েছে ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের বাশগাড়া গ্রামে। দুপুরে স্থানীয় কয়েকজনের আয়োজনে এই ঐতিহ্যবাহী হাঁস ধরা খেলাটির আয়োজন করা হয়।

আয়োজনকারী বলছেন, সকলের মাঝে গ্রামবাংলার এই ঐতিহ্যবাহী খেলাটি ধরে রাখতেই করা হয় এমন আয়োজন। একদিক পুকুরে হাঁস ধরা নিয়ে অংশগ্রহণকারীরা ব্যস্ত অন্যদিকে অসংখ্য মানুষের করতালিতে মুগ্ধ পুকুরের আশপাশ।

খেলা দেখতে আসা তানযীমুল ইসলাম জানান, বেশ কয়েক বছর আগে পুকুরে হাঁস খেলা দেখা যাচ্ছিল কিছুদিন ধরে আর দেখা যাচ্ছে না। কালকে আমি বাজারে শুনলাম বাঁশগাড়া পুকুরে নাকি হাস খেলা হবে এজন্যই আজকে আসছি খেলা দেখতে। খেলা দেখে খুবই ভালো লাগলো এটা হচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্য খেলা।

ঐতিহ্য এই খেলার আয়োজন ওসমান গণি বলেন, ১০টি রাউন্ডে খেলাটি অনুষ্ঠিত হয়েছে। প্রতি রাউন্ডে পুকুরের দুই পাশে ১০ জন করে অংশ নেয় এই হাঁস খেলায়। গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

news24bd.tv/তৌহিদ