ফ্রান্সের প্রধানমন্ত্রী হচ্ছেন মিশেল বার্নিয়ের

ফ্রান্সের প্রধানমন্ত্রী হচ্ছেন মিশেল বার্নিয়ের

অনলাইন ডেস্ক

ফ্রান্সের বর্ষীয়ান কনজারভেটিভ রাজনীতিক মিশেক বার্নিয়ের দেশটির নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন। রাজনৈতিক অস্থিরতায় আগাম নির্বাচনের প্রায় দুই মাস এলো এ সিদ্ধান্ত। খবর বিবিসির।  

গতকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

তিনি বর্তমান প্রধানমন্ত্রী গ্যাব্রিয়াল আতালের স্থলাভিষিক্ত হবেন তিনি। গতকাল সন্ধ্যায় প্রধানমন্ত্রীর বাসভবন হোটেল মারিগনঁয়ে পৌঁছান বার্নিয়ের।

চলতি বছরের শুরুর দিকে ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান আতাল। গত জুলাই থেকে ফ্রান্সের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

১৯৫৮ সালে ফ্রান্সে নতুন প্রজাতন্ত্র ব্যবস্থা প্রতিষ্ঠার পর থেকে সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রী হচ্ছেন বার্নিয়ের। তিন বছর আগে ম্যাক্রোঁকে সরিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট পদে বসতে চেয়েছিলেন তিনি। দেশে অভিবাসন সীমিত করা ও নিয়ন্ত্রণে আনার কথা তুলেছিলেন তিনি। তবে সেবার নিজ দল থেকেই প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পাননি বার্নিয়ের।

ডানপন্থি রিপাবলিকান (এলআর) দলের ৭৩ বছর বয়সী সদস্য বার্নিয়েরের রাজনৈতিক জীবন বেশ দীর্ঘ। ফ্রান্স ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দুই জায়গাতেই বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি। বার্নিয়ের ইইউয়ের ব্রেক্সিটবিষয়ক প্রধান আলোচক ছিলেন। তিনি ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত যুক্তরাজ্য সরকারের সঙ্গে আলোচনায় নেতৃত্ব দেন।

news24bd.tv/SHS