রোবটের মুখে কৃত্রিম জীবন্ত ত্বক বসালেন বিজ্ঞানীরা

সংগৃহীত ছবি

রোবটের মুখে কৃত্রিম জীবন্ত ত্বক বসালেন বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক

জাপানি বিজ্ঞানীরা একটি রোবটের মুখের সাথে জীবন্ত ত্বক সংযুক্ত করেছেন। শুধু তাই নয় কৃত্রিম ত্বকে ফুটিয়েছেন হাসিও।  

টোকিও ইউনিভার্সিটির বায়োহাইব্রিড সিস্টেম ল্যাবরেটরির অধ্যাপক শোজি তাকেউচির নেতৃত্বে এই আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা মানুষের মুখের অনুরূপ একটি অ্যাকচুয়েটর - একটি বাহ্যিক বলপ্রয়োগকারী যন্ত্র ব্যবহার করেছেন।

 

গবেষক দলের দ্বারা প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে বিজ্ঞানীরা কৃত্রিম টিস্যুগুলিকে ছিঁড়ে বা জায়গায় আটকে না রেখে হাসি ফোটাতে সক্ষম হয়েছেন। এর আগে যখনই কোনো কৃত্রিম ত্বককে শক্ত পৃষ্ঠের সাথে সংযুক্ত করার চেষ্টা করা হয়েছে তখনই  ত্বক ক্ষতিগ্রস্ত হয়েছে।  

যদিও তাকাউচির মাংসল গোলাপী এই ত্বক মানুষের মুখের মত হয়নি। বরং এটি দেখতে শিশুদের অ্যানিমেটেড চরিত্রের মত হয়েছে।

তবে গবেষকরা আশা করেন যে এই অগ্রগতি ভবিষ্যতে বাস্তবসম্মত হিউম্যানয়েডের ( হিউম্যানয়েড শব্দটি মানুষের প্রাণীকে বোঝাতে ব্যবহৃত হয়) পথ প্রশস্ত করবে।
 
তাকাউচি আল জাজিরাকে বলেন, "আমাদের ত্বকের লক্ষ্য হল মানুষের ত্বকে পাওয়া জৈবিক ফাংশনগুলির সম্পূর্ণ পরিসরের প্রতিলিপি করা। এর মধ্যে মুখের পেশী, ঘাম গ্রন্থি, সেবেসিয়াস গ্রন্থি, ছিদ্র, রক্তনালী, চর্বি এবং স্নায়ুগুলির কার্যকলাপ অন্তর্ভুক্ত। "

বায়োহাইব্রিড রোবোটিক্স অ্যাডভোকেটরা বিশ্বাস করেন, এই ধরনের অগ্রগতি একদিন একটি সামাজিক বিপ্লবের সূত্রপাত করতে পারে যেখানে মানুষ, হিউম্যানয়েডের পাশাপাশি বাস করবে এবং একই রকম কাজ করবে। সূত্র: আল জাজিরা

 

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক