বন্দীদের মুক্তির দাবিতে ৭৫০,০০০ ইসরায়েলি বিক্ষোভকারী রাস্তায়

সংগৃহীত ছবি

বন্দীদের মুক্তির দাবিতে ৭৫০,০০০ ইসরায়েলি বিক্ষোভকারী রাস্তায়

অনলাইন ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের বিরুদ্ধে রাস্তায় নেমেছে ইসরায়েলি বিক্ষোভকারীরা। শনিবার (৭ সেপ্টেম্বর) যুদ্ধবিরতি চুক্তিতে স্বাক্ষর না করার জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং তার সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আনুমানিক ৭৫০,০০০ ইসরায়েলি বিভিন্ন প্রতিবাদ ব্যানার নিয়ে জড়ো হন তেল আবিবে। এই বিক্ষোভকে ইসরায়েলের সবচেয়ে বড় বিক্ষোভের একটি হিসেবে বর্ণনা করেছে সংবাদ মাধ্যম আল জাজিরা।

ইসরায়েলি সেনাবাহিনী দক্ষিণ গাজার একটি সুড়ঙ্গ থেকে ছয় বন্দীর মৃতদেহ উদ্ধারের ঘোষণা দেওয়ার এক সপ্তাহ পরে রেকর্ড সংখ্যক বিক্ষোভকারীরা রাস্তায় নেমে এসেছে।

ইসরায়েলি বন্দীদের পরিবারের সদস্যরা এবং তাদের প্রতিনিধিত্বকারী গোষ্ঠীগুলি, বন্দী ইসরায়েলিদের মুক্তি নিশ্চিত করতে ব্যর্থ হওয়ায় নেতানিয়াহু এবং তার সরকারকে দোষারোপ করছে।  

গত বছর ইসরায়েলে হামলা চালিয়ে প্রায় ২৪০ জন ইসরায়েলিকে বন্দী করে হামাস। নভেম্বর মাসে একটি চুক্তির অংশ হিসাবে ইসরায়েলি কারাগারে বন্দী ২৪০ ফিলিস্তিনি বন্দীর বিনিময়ে হামাস মোট ১০৫ বন্দিকে মুক্তি দেয়। এখনও ১০০ জনের বেশি বন্দি গাজায় রয়ে গেছে।

তবে ইসরায়েলি সেনাবাহিনীর মতে, তাদের মধ্যে প্রায় এক-তৃতীয়াংশ মারা গেছে বলে ধারণা করা হচ্ছে।

হামাসের চালানো হামলার পর থেকে ইসরায়েলি আগ্রাসনে এখন পর্যন্ত ৪০,০০০ এর বেশি ফিলিস্তিনি  নিহত হয়েছে। বেশ কয়েকবার যুদ্ধ বিরতির প্রস্তাব তোলা হলেও তা কার্যকর হয়নি। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম