সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে অস্ট্রেলিয়া 

সংগৃহীত ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে অস্ট্রেলিয়া 

অনলাইন ডেস্ক

অপ্রাপ্তবয়স্কদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আনার পরিকল্পনা করছে অস্ট্রেলিয়া। ইনস্টাগ্রাম এবং টিকটকের মতো প্ল্যাটফর্মগুলি তরুণদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলছে এমন উদ্বেগ থেকেই এই পরিকল্পনা করছে দেশটি।  

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বলেছেন, সরকার নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য আইন প্রবর্তন করবে। এবং আইন প্রবর্তনের আগে কোন বয়স পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হবে, সে বিষয়ে বয়স যাচাইয়ের জন্য জরিপ চালানো হবে।

 

আলবেনিজ বলেছেন, তার সরকার সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে ১৪ থেকে ১৬ বছরের মধ্যে সর্বনিম্ন বয়স রাখার কথা ভাবছে।  

তিনি বলেন, বাবা-মা তাদের সন্তানদের সামাজিক মাধ্যম ব্যবহার সম্পর্কে খুবই চিন্তিত। অভিভাবকরা চান তাদের সন্তানেরা যেন ফোন বন্ধ করে খেলাধুলার জন্য মাঠে ফেরে। অভিভাবকদের এই চিন্তাকে সমর্থন জানিয়ে তিনি বলেন, আমিও মনে করি শিশুদের ফোন রেখে খেলার মাঠে যাওয়া উচিত।

 

এর আগে, প্রধান বিরোধী নেতা পিটার ডাটন ১৬ বছরের কম বয়সীদের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম  নিষিদ্ধ করার পক্ষে সমর্থন প্রকাশ করেছেন।  

চীন, ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্য সাইবার বুলিং এবং অনলাইন ক্ষতি থেকে শিশুদের নিরাপদ রাখতে, সামাজিক মাধ্যম ব্যবহার সীমাবদ্ধ করার লক্ষ্যে আইন পাস করেছে।

অবশ্য এর বিপক্ষে পালটা যুক্তিও আছে। সমালোচকরা বলছেন, এই ধরনের পদক্ষেপ তরুণদের মত প্রকাশের অধিকারকে বাধাগ্রস্ত করবে। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম