ওয়াশিংটন সফরে বাংলাদেশ নিয়েও কথা বললেন রাহুল!

ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন রাহুল গান্ধী। ছবি: বিবিসি

ওয়াশিংটন সফরে বাংলাদেশ নিয়েও কথা বললেন রাহুল!

অনলাইন ডেস্ক

সম্প্রতি যুক্তরাষ্ট্রে সফরে গিয়েছেন ভারতের বিরোধীদলীয় নেতা ও ভারতীয় জাতীয় কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী। এই সফরে ভারতীয় প্রবাসীদের পাশাপাশি, মার্কিন আইনপ্রণেতা, ব্যবসায়ী ও একাডেমিক নেতাদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। এই সফরে বাংলাদেশ নিয়েও সরব ভূমিকায় দেখা গেছে কংগ্রেস নেতাকে। ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে বুধবার (১১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড।

প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াশিংটনে অবস্থিত যুক্তরাষ্ট্রের মর্যাদাপূর্ণ জাতীয় প্রেসক্লাবে মঙ্গলবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ-পাকিস্তানসহ বেশ কয়েকটি ইস্যুতে মোদির নীতিকে সমর্থনের কথা জানান রাহুল গান্ধী।

স্থানীয় সময় মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ওয়াশিংটনের মর্যাদাপূর্ণ জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন রাহুল গান্ধী। সেখানেই এক প্রশ্নের জবাবে বাংলাদেশ প্রসঙ্গে তিনি বলেছেন, নির্দিষ্ট কোনও দল কিংবা ব্যক্তির সঙ্গে বিশেষ সম্পর্ক নয়, বাংলাদেশের বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার কিংবা ভবিষ্যতে যেকোনও সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী তারা।  

বাংলাদেশ বিষয়ে আরেক এক প্রশ্নের জবাবে রাহুল বলেন, বাংলাদেশে চরমপন্থী উপাদান নিয়ে ভারতে উদ্বেগ রয়েছে।

আমাদের মধ্যেও এই উদ্বেগের কিছুটা রয়েছে। তবে আমি নিশ্চিত যে বাংলাদেশে পরিস্থিতি স্থিতিশীল হবে। আমরা বর্তমান সরকার বা তারপরে অন্য যে সরকার আসবে, তাদের সঙ্গে সম্পর্ক রাখতে সক্ষম হব।

এছাড়া বাংলাদেশে ‘উগ্রবাদ’ উত্থানের হুমকি ভারতের জন্য উদ্বেগের বলেও মন্তব্য করেছেন তিনি। বলেছেন, পররাষ্ট্রনীতির প্রধান প্রধান ইস্যুতে তার দল কংগ্রেস ক্ষমতাসীন মোদি সরকারের পাশে আছে।

যুক্তরাষ্ট্রে চারদিনের একটি বেসরকারি সফর করেছেন রাহুল। মঙ্গলবার তার এই সফর শেষ হয়েছে। এই সংবাদ সম্মেলনে বাংলাদেশ ইস্যু ছাড়াও ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ক, চীন ও পাকিস্তান ইস্যুতেও কথা বলেন রাহুল।

news24bd.tv/DHL