১০ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা গঠন

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

১০ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা গঠন

নিজস্ব প্রতিবেদক

অবসরপ্রাপ্ত অ্যাডিশনাল ডিআইজি মাজহারুল হককে প্রধান করে ১০ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা গঠন করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে সাবেক অ্যাডিশনাল ডিআইজি মো. মাজহারুল হককে। বুধবার (১৮ সেপ্টেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।  

কমিটির অন্য সদস্যরা হলেন-  

মুহম্মদ শহিদুল্যাহ চৌধুরী, পুলিশ সুপার (অবসরপ্রাপ্ত); মো. আলমগীর, অতিরিক্ত পুলিশ সুপার, এন্টি টেররিজম ইউনিট, ঢাকা; মোহা. মনিরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার, পিবিআই হেডকোয়ার্টার্স, ঢাকা; মো. জানে আলম খান, অতিরিক্ত পুলিশ সুপার স্পেশাল ব্রাঞ্চ, ঢাকা।

সৈয়দ আব্দুর রউফ, সহকারী পুলিশ সুপার, ট্রাফিক অ্যান্ড ড্রাইভিং স্কুল, ঢাকা; মো. ইউনুছ, পুলিশ পরিদর্শক (নিরস্ত্র), সিআইডি, ঢাকা মেট্রো; মো. মাসুদ পারভেজ, পুলিশ পরিদর্শক (নিরস্ত্র), চারঘাট মডেল থানা, রাজশাহী; মুহাম্মদ আলমগীর সরকার, পুলিশ পরিদর্শক (নিরস্ত্র), আরআরএফ, ঢাকা; মো. মশিউর রহমান, পুলিশ পরিদর্শক (নিরস্ত্র), সিআইডি, ঢাকা মেট্রো (উত্তর)।  

প্রজ্ঞাপনে বলা হয়, তদন্ত সংস্থার এসব কর্মকর্তা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অ্যাক্টের অধীনে পরিচালিত বিচার অনুষ্ঠানের লক্ষ্যে তদন্তকাজ সম্পাদন ও ট্রাইব্যুনালের প্রসিকিউশনকে সহায়তা দেবেন। তদন্ত সংস্থার অন্তর্ভুক্ত যে সব সদস্য বর্তমানে প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত আছেন, তারা প্রেষণে নিয়োজিত আছেন মর্মে গণ্য হবেন। যে সব সদস্য বর্তমানে প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত নন, তারা যে পদ হতে অবসর গ্রহণ করেছেন এবং ওই পদে যে মূল বেতন ও ভাতাদি আহরণ করেছেন, বর্তমানে তারা অবসরকালীন আহরিত মূল বেতনের জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর করেস্পন্ডিং স্কেলে মূল বেতন ও ভাতাদি সাকুল্য হিসাবে প্রাপ্য হবেন।

তদন্ত সংস্থায় উল্লিখিত কর্মকর্তাদের মধ্যে অবসরপ্রাপ্ত কর্মকর্তারা যোগদানের তারিখ হতে পরবর্তী দুই বছর পর্যন্ত ওই পদে বহাল থাকবেন। প্রেষণে নিয়োজিত কর্মকর্তারা পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত আন্তর্জাতিক তদন্ত সংস্থায় কর্মরত থাকবেন। তদন্ত সংস্থা পুনর্গঠন এবং জনবল নিয়োগ, অন্তর্ভুক্তকরণ ও চুক্তিভিত্তিক নিয়োগের বিষয়ে ইতোপূর্বে জারিকৃত প্রজ্ঞাপনসমূহ বাতিল বলে গণ্য হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

news24bd.tv/আইএএম