চট্টগ্রামে শেখ হাসিনা, ওবায়দুল কাদেরসহ ৭০০ জনের বিরুদ্ধে হত্যা মামলা

সংগৃহীত ছবি

চট্টগ্রামে শেখ হাসিনা, ওবায়দুল কাদেরসহ ৭০০ জনের বিরুদ্ধে হত্যা মামলা

অনলাইন ডেস্ক

চট্টগ্রামে ছাত্র আন্দোলনের সময় এক শিক্ষার্থীকে হত্যার অভিযোগে মামলা হয়েছে। ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে প্রধান আসামি করে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ৭০০ জনকে আসামি করা হয়েছে। এছাড়া আসামিদের মধ্যে বিগত সরকারের সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য ছাড়াও আইজিপি, পুলিশ কর্মকর্তা ও সাংবাদিকেরা রয়েছেন।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) রাতে চট্টগ্রাম নগরের চান্দগাঁও থানায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত হৃদয় তরুয়ার বন্ধু আজিজুল হক বাদী হয়ে এ মামলা করেন।

খবরটি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আফতাব উদ্দিন।

তিনি বলেন, চান্দগাঁও থানায় করা মামলায় আসামি হিসেবে ২০৬ জনের নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া অজ্ঞাতনামা আসামি করা হয়েছে ৫০০ জনকে।

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়।

এরপর থেকে গতকাল পর্যন্ত শেখ হাসিনার বিরুদ্ধে ১৯২টি মামলার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ১৭১টি হত্যা মামলা।

মামলায় নাম উল্লেখ করা ২০৬ আসামির বেশির ভাগই আওয়ামী লীগ ও এর অঙ্গসহযোগী সংগঠনের নেতা–কর্মী।

মামলার এজাহারে বলা হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী হৃদয় তরুয়া অংশ নেন। আসামিদের কয়েকজনের নির্দেশে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা ও গুলিবর্ষণ করা হয়। অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে আসামিদের অনেকে হামলায় যোগ দেন। ১৮ জুলাই নগরের চান্দগাঁও এলাকায় গুলিতে আহত হলে হাসপাতালে ভর্তি করা হয় হৃদয়কে। পরে চিকিৎসাধীন অবস্থায় ঢাকায় ২৩ জুলাই মারা যান তিনি।

news24bd.tv/DHL