বৈষম্যবিরোধী আন্দোলনে প্রবাসে সাজাপ্রাপ্তদের পুর্নবাসন করছে সরকার

আসিফ নজরুল

 বৈষম্যবিরোধী আন্দোলনে প্রবাসে সাজাপ্রাপ্তদের পুর্নবাসন করছে সরকার

নিজস্ব প্রতিবেদক

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে থেকে ফিরে আসা  দণ্ডমুক্ত কর্মীদের পুর্নবাসনের ব্যবস্থা করবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রবাসী কল্যাণ উপদেষ্টা আসিফ নজরুল।

আসিফ নজরুল বলেন, প্রবাসী শ্রমিক যারা ছাত্র-জনতার বৈষম্যবিরোধী আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে নিজেদের জীবন এবং জীবিকাকে হুমকির মুখে ফেলে কারাবরণ করেছেন। আমরা ওনাদের এই প্রতিদান সবাই মনে রেখেছি।

আমরা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ওনাদের পুর্নবাসনের ব্যবস্থা করব।

প্রবাসী উপদেষ্টা বলেন, আমরা ইতোমধ্যে যারা ফিরে এসেছেন ৮৭জনকে তালিকাভূক্ত করতে পেরেছি। আমরা ওনাদের বাংলাদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করব। ওনাদের প্রতি এটা আমরা দায় মনে করি বাংলাদেশের।

প্রবাসী কল্যাণ যে স্কীম আছে মন্ত্রণালয়ের মাধ্যমে- একটা ব্যাংক আছে, একটা ওয়েজ আনার্স কল্যাণ বোর্ড আছে, বিএমইটি আছে। মোট কথা আমাদের মন্ত্রণালয়ের মাধ্যমে ওনাদের কর্মসংস্থান বলেন, চাকুরি হোক; ব্যবসার উদ্যোগ হোক ব্যবস্থা করব।

আসিফ নজরুল বলেন, দরকার হলে বেসরকারি খাত আছে যারা মানবকল্যাণে কাজ করেন তাদের সঙ্গে যোগাযোগ করব। এমনও আমরা চিন্তা করেছি, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে কিছু করার থাকে যদি উদোক্তা হওয়ার ইচ্ছা থাকে, যদি প্রয়োজন হয় গ্রামীণ ব্যায়কের বিভিন্ন উদ্যোগ রয়েছে সেখানে কাজে লাগানো যায় কিনা দেখব। বোয়েসেলের মাধ্যমে দরকার হলে বিদেশে পাঠানোর চেষ্টা করব। সম্ভব না হলে আমরা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করব। মূল কথা হচ্ছে, আমরা ওনাদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করব।

news24bd.tv/ডিডি