‌‘স্মার্ট বাংলাদেশের নিওক্লিয়াস হিসেবে কাজ করবে তথ্যপ্রযুক্তি খাত’

‌‘স্মার্ট বাংলাদেশের নিওক্লিয়াস হিসেবে কাজ করবে তথ্যপ্রযুক্তি খাত’

মুরসালিন হক জুনায়েদ

স্মার্ট বাংলাদেশের নিওক্লিয়াস হিসেবে কাজ করবে তথ্যপ্রযুক্তি খাত। তাই শুধু কয়েকটি সেবার ওপর নয়, কর অব্যাহতি দিতে হবে এই খাতের সব সেবার ওপরেই।

আজ রোববার সকালে রাজধানীর কারওয়ানবাজারে প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেট নিয়ে তথ্যপ্রযুক্তি ব্যবসায়ীদের বাজেট প্রতিক্রিয়ায় এসব মন্তব্য করেন প্রযুক্তি ব্যবসায়ী নেতারা।

প্রযুক্তি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বেসিসের পক্ষ থেকে তিন বছরের জন্য কর অব্যাহতি দেওয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলা হয়, দেশের ক্লাউড সার্ভিস ও ওয়েব হোস্টিং বাজার বৃদ্ধির পথে।

ফলে এ খাতগুলোকে আমদানি শুল্কমুক্ত করার আহ্বান জানান বেসিস সভাপতি রাসেল টি. আহমেদ।

ইন্টারনেট সেবাদাতাদের পক্ষ থেকে বলা হয়, আইএসপি প্রতিষ্ঠানগুলোর ওপর ১০ শতাংশ ও কয়েকটি যন্ত্রাংশের ওপর বর্তমানে ৩৭ শতাংশ আরোপিত ভ্যাট ও শুল্ক এবং তথ্যপ্রযুক্তি খাতে ব্যবহৃত সকল সামগ্রীর ওপর শুল্ক না কমায় ইন্টারনেট সেবার প্রসার ও ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ গড়ার বিষয়টি বাধাগ্রস্ত হবে।

অন্যদিকে মোবাইলের সিম কার্ড ব্যবহারের মাধ্যমে প্রদত্ত সেবায় সম্পূরক শুল্ক ৫ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করায় মোবাইল ইন্টারনেট সেবার ব্যয় বাড়বে বলে মনে করে আউটসোর্সিং সেবাখাতের ব্যবসায়ীরা। মোবাইল ইন্টারনেট এবং প্রান্তিক পর্যায়ে ইন্টারনেটের সম্প্রসারণ ছাড়া স্মার্ট বাংলাদেশ অর্জন করা সম্ভব নয় বলেও মন্তব্য তাদের।

বাজেট প্রতিক্রিয়ায় বেসিস, বাক্কো, বিসিএস, আইএসপিএবি এবং ই-ক্যাব নেতারা উপস্থিত ছিলেন।

news24bd.tv/তৌহিদ