রাসেলস ভাইপার: অ্যান্টিভেনম মজুত-সংরক্ষণে আইনি নোটিশ

আইনি নোটিশ

রাসেলস ভাইপার: অ্যান্টিভেনম মজুত-সংরক্ষণে আইনি নোটিশ

অনলাইন ডেস্ক

বিষধর সাপ রাসেলস ভাইপারের কামড়ে মৃত্যু ও আতঙ্কের মধ্যে দেশের সব হাসপাতাল, ক্লিনিক-স্বাস্থ্যকেন্দ্রে পর্যাপ্ত বিষ প্রতিষেধক অ্যান্টিভেনম ইনজেকশনের মজুত ও সংরক্ষণের পদক্ষেপ নিতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) রেজিস্ট্রি ডাক ও সংশ্লিষ্ট দপ্তরের ইমেইলে নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. বাহাউদ্দিন আল ইমরান। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালকের দপ্তরে নোটিশ পাঠানো হয়।

নোটিশে বলা হয়, রাসেলস ভাইপারের কামড়ে দেশে মৃত্যুর সংখ্যা বাড়ছে।

সারা দেশে এ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিভিন্ন গণমাধ্যমের খবর-প্রতিবেদনে বলা হয়েছে, সাপের কামড়ের পর সঠিক সময়ে চিকিৎসা না পাওয়া এবং পর্যাপ্ত অ্যান্টিভেনম না থাকায় বেশিরভাগ আক্রান্ত ব্যক্তির মৃত্যু হচ্ছে। দেশে কোনো অ্যান্টিভেনম তৈরি হয় না। দেশে যেসব অ্যান্টিভেনম প্রয়োগ করা হয় তা ভারত থেকে আসে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুসারে স্থানীয় সাপ থেকে অ্যান্টিভেনম তৈরি করা হলে তা সবচেয়ে কার্যকর হয়।
 
গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে নোটশে আরও বলা হয়, দেশে পর্যাপ্ত অ্যান্টিভেনম নেই। এদিকে সরকার রাসেলস ভাইপার নিয়ে জরুরি নির্দেশনা জারি করেছে। নির্দেশনায় দেশের সব হাসপাতালে পর্যাপ্ত অ্যান্টিভেনম মজুদ রাখার নির্দেশ দেওয়া হয়।

শুধু তাই না, আতঙ্ক কমাতে অ্যান্টিভেনমের মুজদ ও কার্যকারিতার বিষয়ে ব্যাপক প্রচারণা চালাতে বলা হয়েছে।
 
আইনজীবী ইমরান সংবাদ মাধ্যমকে বলেন, ‘নোটিশ প্রাপ্তির সাত দিনের মধ্যে দেশের হাসপাতাল-ক্লিনিক-স্বাস্থ্যকেন্দ্রগুলোতে অ্যান্টিভেনম ইনজেকশনের পর্যাপ্ত মজুত, সংরক্ষণের পাশাপশি দ্রুত সময়ের মধ্যে সংশ্লিষ্ট চিকিৎসকদের উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করতে অনুরোধ করা হয়েছে নোটিশে। সেই সঙ্গে পরিবেশ উপযোগী অ্যান্টিভেনম উৎপাদনের পদক্ষেপ নিতেও অনুরোধ করা হয়েছে। ’ পদক্ষেপ না নিলে প্রতিকার ও নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে জানান তিনি।

news24bd.tv/আইএএম