রবীন্দ্রনাথের ‘শেষের কবিতা’ অবলম্বনে নির্মিত ফটোস্টোরির প্রদর্শন 

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা

রবীন্দ্রনাথের ‘শেষের কবিতা’ অবলম্বনে নির্মিত ফটোস্টোরির প্রদর্শন 

অনলাইন ডেস্ক

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কাব্যধর্মী উপন্যাস ‘শেষের কবিতা’ অবলম্বনে নির্মিত হয়েছে একটি ফটোস্টোরি। গবেষণাধর্মী এই নির্মাণশৈলীর মূল চরিত্রে আছেন ওপার বাংলার বিখ্যাত অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। তার বিপরীতে বাংলাদেশ থেকে রয়েছেন ডা. শ্রেয়া সেন। এই ফটোস্টোরির সঙ্গে আরও রয়েছেন এপার বাংলার অভিনেতা শাশ্বত দত্ত।

 

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুদানে ও সিটি ব্যাংকের সহযোগিতায় নির্মিত এই ফটোস্টোরি প্রকল্প প্রধান ও আলোকচিত্রী স্থপতি ফওজিয়া জাহান এবং ক্রিয়েটিভ ডিরেক্টর  সি এফ জামান। বর্তমান প্রজন্মকে সাহিত্যমুখী করে তুলতে নির্মিত এই ফটোস্টোরিতে বেশকিছু স্থিরচিত্রের মাধ্যমে সমগ্র উপন্যাসটি তুলে ধরা হয়েছে।  

শুক্রবার (২৮ জুন) সন্ধ্যা ৬টায় চিত্রপ্রদর্শনী ও বইয়ের মোড়ক উন্মোচনের মাধ্যমে নির্মাণশৈলিটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয়। জাতীয় শিল্পকলা একাডেমির চিত্রশালা অডিটোরিয়ামে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি।

 

দীপু মনি প্রধান অতিথির বক্তব্যে নতুন চিন্তার সৃজনশীল প্রকাশের সাধুবাদ জানান এবং আশাবাদ ব্যক্ত করেন যে, এর মাধ্যমে আরও নতুন নতুন কাজের সূচনা হবে।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষীত নারী আসনের সংসদ সদস্য আরমা দত্ত,  উপসচিব (বাংলাদেশ শিল্পকলা একাডেমি (শাখা-৭) রাজীব কুমার সরকার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সহযোগী অধ্যাপক ও রবীন্দ্রসঙ্গীত শিল্পী ড. অণিমা রায় এবং বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির সদস্য ও গরবিনী মা সম্মাননার প্রধান উদ্যোক্তা ডা. আশীষ কুমার চক্রবর্তী। বক্তারা তরুণদের শুধু স্যোশাল মিডিয়ায় মনোনিবেশ না করে পাশাপাশি এ রকম সাংস্কৃতিক রুচিশীল কাজেও যুক্ত হওয়ার আহ্বান জানান। এধরনের কাজের মাধ্যমে মৌলিক জ্ঞান আহরণ এবং সাহিত্য সংস্কৃতির মূলধারার সাথে সবার অংশগ্রহণের আহ্বান জানান।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দুই বাংলার নন্দিত অভিনেতা ও ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ।  

এ কাজ নিয়ে পরমব্রত বলেন, ‘আজ পর্যন্ত অনেক ধরনের আর্ট ফর্ম নিয়েই কাজ করা হয়েছে। তবে স্থিরচিত্র নিয়ে এমন নান্দনিক কাজ এই প্রথম। আশা করি, সবার কাছে এটা ভালো লাগবে। ’ 

ডা. শ্রেয়া বলেন, ‘পেশাগতভাবে আমি ডাক্তার, বর্তমানে ফরেনসিক মেডিসিনে এমডি করছি। ছোটবেলা থেকেই বিভিন্ন সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলাম, বিশেষত রবি ঠাকুর আর নজরুলের অনেক কাজ আবৃত্তি আর অনুবাদ করেছি। রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে এর আগেও কিছু কাজ করেছি আমি, তাই এই ফটোস্টোরির অফার আসতেই আমি রাজি হয়ে যাই। আশা করি, দর্শকের এই কাজ ভালো লাগবে। ’ 

মানুষের হারিয়ে যাওয়া পড়ার অভ্যাস ফিরিয়ে আনতে এই ফটোস্টোরি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলেই প্রজেক্ট সংশ্লিষ্ট সবাই আশাবাদ ব্যক্ত করেন।  
এ আয়োজনের সংগীত পরিচালনায় ছিলেন বিশিষ্ট সংগীত ব্যক্তিত্ব ফোয়াদ নাসের বাবু এবং সঞ্চালনায় ছিলেন নন্দিত উপস্থাপক ও নির্মাতা দেবাশীষ বিশ্বাস। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিলো চ্যানেল আই।
news24bd.tv/আইএএম